কিষাণ বিকাশ পত্র,Kisan Vikas Patra,Post Office Savings Scheme

Post Office Scheme: টাকা আপনার ডাবল করার দায়িত্ব সরকারের! পোস্ট অফিসের এই স্কিম সম্পর্কে না জানলে বিশাল লস

নিউজশর্ট ডেস্কঃ ভবিষ্যতের কথা ভেবে সঞ্চয় সকলেরই করা উচিত। আর কথা যখন সুরক্ষিত বিনিযোগের তখন ভারতীয়দের প্রথম পছন্দ পোস্ট অফিস। পোস্ট অফিসের বহু প্রকল্প রয়েছে যেখানে ব্যাঙ্কের থেকেও বেশি হরে সুদ পাওয়া যায়। আজ আপনাদের এমনই একটা দুর্দান্ত স্কিমের ব্যাপারে জানাবো যেখানে আপনি টাকা ডাবল করতে পারবেন। আর এই টাকা দ্বিগুণ করার গ্যারেন্টি দেবে খোদ ভারত সরকার।

ব্যাঙ্ক থেকে শুরু করে পোস্ট অফিসে ফিক্স ডিপোজিট, রেকারিং ডিপোজিট থেকে এসআইপি এর মত বহু সঞ্চয়ী প্রকল্প রয়েছে। তবে কিছু প্রকল্পই থাকে যেটা গ্যারেন্টি সহ রিটার্ন দেয় ও গ্যারেন্টি মেলে। এমনই একটি সঞ্চয়ী প্রকল্প হল কিষাণ বিকাশ পত্র। যেখানে ১ লক্ষ দিলে নিশ্চিতভাবে ২ লক্ষ ফেরত পাওয়া যাবে। কিভাবে কি করতে হবে? কত দিনে টাকা ডাবল হবে? বিস্তারিত জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্র স্কিম (Post Office Kisan Vikash Patra Scheme)

দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য ‘কিষাণ বিকাশ পত্র’ একটি দুর্দান্ত প্রকল্প। যেখানে অন্যান্য প্রকল্পের তুলনায় অনেকটাই বেশি সুদ পাওয়া যাবে। নিজের পছন্দমত টাকা যেমন বিনিয়োগ করা যাবে তেমনি কিছু নির্দিষ্ট সময়ের পর টাকা তুলে নিতে পারেন।

Money Making Tips

Kisan Vikas Patra প্রকল্পের সুদের হার ও মেয়াদ

এই প্রকল্পে বিনিয়োগ করলে ৭.৫% হরে সুদ পাওয়া যাবে। আপনি যদি চান তাহলে সিঙ্গেল অ্যাকাউন্ট কিংবা যৌথ ভাবেও এই প্রকল্পে টাকা রাখতে পারেন। ৭.৫% হারে ১১৫ মাস বা ৯ বছর ৭ মাসেই আপনার বিনিয়োগ করা টাকা ডাবল হয়ে যাবে। তবে চাইলে বিশেষ প্রয়োজন থাকলে ২.৫ বছর পরেও প্রি ম্যাচিওর উইথড্র করতেই পারেন।

কিষাণ বিকাশ পত্র অ্যাকাউন্ট  খুলতে পারবেন?

কিষাণ বিকাশ পত্র প্রকল্পে অ্যাকাউন্ট করার জন্য অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। প্রাপ্ত বয়স্ক হলে নিজের নামেই অ্যাকাউন্ট খুলতে পারবে। এছাড়াও ১০ বছরের বেশি বয়সে হলেও এই অ্যাকাউন্ট খোলা যাবে। তবে সে ক্ষেত্রে অভিভাবক থাকতে হবে, সেই প্রাপ্ত বয়স্ক হওয়ার পর্যন্ত টাকা বিনিয়োগ করবে। কিন্তু যদি কোনো NRI ব্যক্তি এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন না।

KVP Account খুলতে কি কি প্রয়োজন?

কিষাণ বিকাশপত্র অ্যাকাউন্ট খোলা খুবই সোজা। এর জন্য নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। তবে অ্যাকাউন্ট খোলার সময় কিছু ডকুমেন্টস সাথে রাখতে হবে। যেগুলি হল নিম্নরুপঃ

  • আঁধার কার্ড
  • প্যান কার্ড
  • বয়সের প্রমাণপত্র
  • পাসপোর্ট সাইজ ফটো
  • কিষাণ বিকাশ পত্রের আবেদনপত্র
Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X