Indian Railways take major steps to ensure more non ac general coaches so passengers can travel for cheap

কমবে দূরপাল্লা ট্রেনের টিকিটের খরচ! কোটি কোটি যাত্রীদের জন্য বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল

নিউজশর্ট ডেস্কঃ দেশের লাইফলাইন হিসাবে পরিচিত ভারতীয় রেল (Indian Railways)। কর্মস্থলে পৌঁছানো হোক বা ক্রমণ প্রতিদিন কোটি কোটি মানুষ যাত্রার জন্য ট্রেনকেই বেছে নেন। অথচ রেলযাত্রায় একাধিক সমস্যা নিয়ে বেড়েই চলেছে সাধারণ মানুষের অভিযোগ। কোথাও যাত্রী সংখ্যা বেশি হলেও টিকিট কম, তো কোথাও আবার এসি কোচে বিনা টিকিটেই উঠে পড়ছে লোকজন। তবে এবার এই সমস্ত সমস্যার সমাধানে বড় পদক্ষেপ নিচ্ছে ভারতীয় রেল।

প্রতিবছরই বাড়ানো হচ্ছে নতুন প্রিমিয়াম ট্রেনের সংখ্যা, যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা ভেবে বাড়ছে এসি কোচের সংখ্যাও। কিন্তু এসবের মাঝে কোথাও যেন বঞ্চনা থেকে যাচ্ছিল গরিব ও মধ্যবিত্তদের জন্য। এখনও বহু মানুষ আছেন যারা জেনারেল বা নন এসি কোচে যাত্রার খরচ কম বলেই অন্য মাধ্যম ছেড়ে ট্রেনে যাত্রা করেন। কিন্তু এসি কোচ বেড়ে যাওয়ায় একদিকে যেমন খরচ সামলানো দায় হচ্ছে তেমনি জেনারেল কোচ কমে যাওয়ায় এসি কোচে অনুপ্রবেশের মত ঘটনাও বাড়ছে।

Indian Railways,General Coach,Non AC Train Coach,Express Trains,ভারতীয় রেল,জেনারেল কোচ,নন এসি কোচ,এক্সপ্রেস ট্রেন

এবার এই সমস্যার সমাধানে বড় পদক্ষেপ নিল রেল কর্তৃপক্ষ। গোটা দেশের বিপুল সংখ্যক ট্রেনেই নন এসি কোচের ঘাটতি পড়েছে। এবার সেটা পূরণের জন্য ২৫০০ নন এসি কোচ তৈরির সিদ্ধান্ত নিয়েছে রেল। নতুন এই কোচের ভাড়া এসি কোচের তুলনায় কম হবে, ফলে মানুষ টিকিট কেটেই যাত্রা করতে পারবে আর এসি কোচের যাত্রীদেরও হেনস্থা হতে হবে না।

এই প্রসঙ্গে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, সমস্ত ট্রেনের ক্ষেত্রেই নন এসি কোচের সংখ্যা দুই তৃতীয়াংশ ও এসি কোচের সংখ্যা এক তৃতীয়াংশ রাখা হবে। এছাড়াও এক্সপ্রেস ট্রেনে নূন্যতম ৪টি জেনারেল কোচ রাখা হবে। আগামী দিনে মোট ১০,০০০ নতুন জেনারেল কোচ তৈরী করে এক্সপ্রেস ট্রেনের সাথে যুক্ত করা হবে।

আরও পড়ুনঃ কোটিপতি হতে মাসে ৩৫০০ টাকাই যথেষ্ট! LIC এর এই ফান্ডে টাকা রাখলেই কপাল খুলে যাবে

এছাড়াও আরও ৫০টি অমৃত ভারত চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান রেলমন্ত্রী। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্রও রেলের নতুন কোচ অর্ডার সম্পর্কে মুখ খুলেছেন। তাঁর মত, সাধারণ মানুষের কথা ভেবেই রেলের তরফ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। যার ফলে আগামীদিনে লক্ষ লক্ষ যাত্রীরা উপকৃত হবেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X