Invest in National Pension System to get upto 1 lakh rupees per month after retirement

মাত্র ৫ বছরে ১২ লক্ষ টাকা সুদ! বাজার কাঁপানো এই স্কিমে টাকা লাগালেই মালামাল হবেন গ্যারেন্টি

নিউজশর্ট ডেস্কঃ ভালো বিনিয়োগের খোঁজে সর্বদাই চাতকের মত চেয়ে রয়েছে মানুষ। কারণ বর্তমানের পরিস্থিতি হিসাবে ভবিষ্যতের জন্য সঞ্চয় করাটা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু কোথায় টাকা রাখলে ভালো রিটার্নের পাশাপাশি সুরক্ষিত থাকবে? এই প্রশ্ন প্রত্যেকের মনেই আসে ইনভেস্ট করার সময়। তবে আপনি যদি ৫ বছরেই মোটা টাকা রিটার্ন পেতে চান তাহলে আজকের প্রতিবেদনটি আপনারই জন্য।

অনেকে হয়তো ভাবছেন ৫ বছর অনেকটা সময় তবে বিনিয়োগের দিক থেকে দেখতে গেলে এটা খুব একটা বেশি সময় নয়। কিন্তু এই অল্প সময়ের মধ্যেই যদি ভালো রিটার্ন পেতে চান তাহলে কোথায় ইনভেস্ট করা উচিত? উত্তর হল পোস্ট অফিস। অবশ্য সবাই এই বিশেষ স্কিমে টাকা লাগাতে পারবেন না। এর জন্য আপনাকে প্রবীণ নাগরিক হতে হবে।

পোস্ট অফিস সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিম

প্রবীণদের রিটায়ারমেন্টের পর যাতে মাসের শুরুতে টাকার কোনো অভাব না হয় তার জন্যই এই বিশেষ সেভিংস স্কিম। এই স্কিমে ৫  বছরের জন্য টাকা রাখতে হবে, তাহলেই আসবে মোটা আয়। পরবর্তীকালে অবশ্য চাইলে আরও ৩ বছরের জন্য মেয়াদ বাড়িয়ে নেওয়া যেতেই পারে। এই প্রকল্পে বিনিয়োগ করলে 80C এর অধীনে ট্যাক্সেও ছাড় পাওয়া যায়।

কত টাকা রাখলে কত রিটার্ন মিলবে?

স্কিম সম্পর্কে তো জানা হল, এবার দেখে নেওয়া যাক কত টাকা রাখলে কত পাওয়া যাবে! পোস্ট অফিসের সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিমে যদি কেউ ৩০,০০,০০০ লক্ষ টাকা রকাহেন তাহলে ৫ বছর ৮.২% হিসাবে সুদ পাবেন। অর্থাৎ প্রায় ১২ লক্ষ ৩০ হাজার টাকা সুদ পাওয়া যাবে। আর আপনার সুদ সহ আসল হয়ে দাঁড়াবে ৪২ লক্ষ ৩০ হাজার টাকা।

আরও পড়ুনঃ কৃষকদের জন্য সুখবর! ফ্রিতেই মিলবে বাংলা শস্য বিমা, দেখুন আবেদনের পদ্ধতি

এছাড়াও যদি কেউ ১৫ লক্ষ টাকা এককালীন জমা করেন তাহলেই ৮.২% হিসাবে ৫ বছরে ৬ লক্ষ ১৫ হাজার টাকা সুদ পাওয়া যাবে। অর্থাৎ সুদে আসলে হবে ২১ লক্ষ ১৫ হাজার টাকা। তাই আপনার যদি বয়স হয় ৬০ বা তার বেশি আর অল্প সময়ে মোটা আয় করতে চান তাহলে এই প্রকল্পে বিনিয়োগ করতেই পারেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X