SBI increases MCLR rates all loan interest rates will increase users will have to pay more in EMI

১৫ই আগস্টেই জোরকা ঝাটকা দিল SBI, রাতারাতি বাড়ল কোটি কোটি গ্রাহকদের EMI!

নিউজশর্ট ডেস্কঃ টাকার দরকার কমবেশি সবারই থাকে। ব্যক্তিগত প্রয়োজন থেকে শুরু করে ব্যবসায়িক প্রয়োজন বা বাড়ি তৈরির জন্য অনেকেই লোন নিয়ে থাকেন। ঋণ নেওয়ার ক্ষেত্রে ব্যাঙ্ককেই প্রথম চয়েস হিসাবে বেছে নেন বেশিভাগ লোকেই। এরপর মাসিক কিস্তিতে বা EMI এর মাধ্যমে সেই টাকা মিটিয়ে দেওয়া যায়। তবে এবার কোটি কোটি EMI দাতাদের জন্য খারাপ খবর মিলল স্বাধীনতা দিবসে।

দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সম্প্রতি SBI মার্জিনাল কস্ট লেন্ডিং রেট বা MCLR বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তাও আজ অর্থাৎ ১৫ই অগাস্ট থেকেই লাগু হবে। যার ফলে সামনের মাস থেকেই আরও বেশি খরচ হবে EMI দিতে। এমসিএলআর পরিবর্তন হওয়ার ফলে কোটি কোটি গ্রাহকেরা প্রভাবিত হবেন। কত বাড়ল MCLR? জেনে নিন আজকের প্রতিবেদনে।

যেমনটা জানা যাচ্ছে, ১০ বেসিস পয়েন্ট বেড়েছে এমসিএলআর। অর্থাৎ ৮.১০% থেকে বেড়ে ৮.২০% হয়েছে MCLR। একইভাবে এক মাসের রেট বেড়ে ৮.৩৫% থেকে বেড়ে হয়েছে ৮.৪৫%, ৩ মাসের রেট হয়েছে ৮.৫০% ও ৬ মাসের রেট বেড়ে হয়েছে ৮.৮৫%। এছাড়া ১ বছর, ২ বছর ও ৩ বছরের নতুন রেট যথাক্রমে ৮.৯৫%, ৯.০৫% ও ৯.১০% হয়ে গিয়েছে।

এই এমসিএলআর এর উপরেই নির্ভর করে যে কোনো লোনের সুদের হার। তাই যারা নতুন করে লোন নেবেন তাদের আগের তুলনায় কিছুটা হলেও বেশি টাকা গুনতে হবে সুদ হিসাবে। অর্থাৎ যারা এমাসে লোন নেবার প্ল্যান করেছিলেন তাদের EMI এর হিসাব আবারও নতুন করে করতে হবে। আগের তুলনায় MCLR পাল্টে যেতে লোনের সুদ ও EMI সবই পাল্টে যাবে।

আরও পড়ুনঃ আর জি কর কাণ্ডের পর এবার অ্যাকশান নিলেন অরিজিৎ সিং

প্রসঙ্গত, এবছর একাধিক বার পরিবর্তিত হয়েছে MCLR। জুন মাসের পর থেকে টানা তিনবার MCLR বাড়ালো স্টেট ব্যাঙ্ক। কিছুদিন আগেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মুদ্রানীতির নবম বৈঠক হয়েছে। বৈঠকের পর রেপোরেট পরিবর্তন হতে পারে মনে করলেও তা হয়নি। রেপোরেট একই রয়েছে, তাই সুদ কমার আশা এই মুহূর্তে নেই বললেই চলে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X