NMMSE Scholarship 2024 How to Apply Online

প্রতিবছর মিলবে ১২,০০০ টাকা! সময় থাকতে আবেদন করুন NMMSE স্কলারশিপে, রইল সম্পূর্ণ পদ্ধতি

নিউজশর্ট ডেস্কঃ দেশের শিক্ষার্থীদের পড়াশোনার পথে অর্থ যাতে বাঁধা না হয়ে দাঁড়ায় তার জন্য সরকারের তরফ থেকে একাধিক স্কলারশিপ ও বৃত্তির ব্যবস্থা করা হয়েছে। এরই মধ্যে অন্যতম একটি হল ন্যাশনাল মিন্স-কাম মেরিট স্কলারশিপ। নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা এই বৃত্তির জন্য আবেদন করলে ১২,০০০ টাকা পেয়ে যাবে। কিভাবে আবেদন করবে, কি কি ডকুমেন্টস লাগবে? বিস্তারিত তথ্য রইল আজকের প্রতিবেদনে।

ন্যাশনাল মিন্স-কাম মেরিট স্কলারশিপ (NMMSE Scholarship)

অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের জন্য পরীক্ষায় বসতে পারে। তারপর পরীক্ষার ফল বেরোলে মেরিট অনুযায়ী ক্লাস নাইন থেকে টুয়েলভ পর্যন্ত প্রতিবছর ১২,০০০ টাকা করে দেওয়া হবে। অর্থাৎ স্কলারশিপের জন্য যোগ্য হলেই মোট ৪৮,০০০ টাকা পাবে পড়ুয়ারা।

স্কলারশিপের পরীক্ষায় বসার জন্য যোগ্যতা

এই স্কলারশিপ পাওয়ার জন্য একটি পরীক্ষায় বসতে হবে শিক্ষার্থীদের। পাশ করলে তবেই বৃত্তি পাওয়া যাবে। তবে এই পরীক্ষায় বসতে গেলেও কিছু যোগ্যতা লাগে।

  • শিক্ষার্থীকে অবশ্যই ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে ও সরকারি স্কুলের ছাত্র বা ছাত্রী হতে হবে।
  • যে শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য পরীক্ষায় বসতে চায় তাদের সপ্তম শ্রেণীতে নূন্যতম ৫৫% নম্বর পেয়ে থাকতে হবে। অবশ্য SC বা ST হলে নাম্বারের ছাড় পাওয়া যাবে।
  • শিক্ষার্থীর পরিবারের বার্ষিক যায় ৩ লক্ষ ৫০ হাজারের নিচে হতে হবে।

কিভাবে আবেদন করতে হবে ?

  • অনলাইনের মাধ্যমেই NMMSE বা ন্যাশনাল মিন্স কাম মেরিট স্কলারশিপে আবেদন করা যায়। তবে এর দুটি ধাপ রয়েছে। প্রথমে আবেদনকারীকে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে নিজের ডিটেলস দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
  • রেজিস্ট্রেশন সম্পন্ন হলে রেজিট্রেশন আইডি আর পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। তারপর যে তথ্য জানতে চাওয়া হবে তা সঠিকভাবে দিয়ে ফর্ম ফিলাপ করতে হবে। এই সময়েই ছাত্রছাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেলস দিতে হবে।
  • ফর্ম ফিলাপ করে নেওয়া হয়ে গেলে আবেদনকারীর একটি কালার পাসপোর্ট সাইজ ছবি ও বাকি যে সমস্ত ডকুমেন্টস আপলোড করতে বলা হবে তা আপলোড করতে হবে। শেষে সবটা একবার চেক করে সাবমিট করে দিলেই হবে।
  • এখানেই শেষ নয়, এরপর আবেদন ফর্মটি প্রিন্ট আউট করে তাতে স্কুলের প্রধান শিক্ষক / শিক্ষিকার সই করিয়ে সেটিকেও আবার ওই ড্যাশবোর্ডে গিয়ে আপলোড করতে হবে। এই সময়েই পরিবারের আয়ের সার্টিফিকেট ও SC, STদের ক্ষেত্রে জাতিগত শংসাপত্র আপলোড করতে হবে। তাহলেই আবেদন পক্রিয়া সম্পন্ন হবে।

আরও পড়ুনঃ মাত্র ৫ বছরে ১২ লক্ষ টাকা সুদ! বাজার কাঁপানো এই স্কিমে টাকা লাগালেই মালামাল হবেন গ্যারেন্টি

আবেদনের লাস্ট ডেট

এই স্কলারশিপে আবেদনের জন্য ১৪ ই অগাস্ট লাস্ট ডেট ঘোষণা করা হয়েছিল। তবে সম্প্রতি সেটা বাড়িয়ে ২৭শে অগাস্ট করে দেওয়া হয়েছে। আর ফর্ম ফেলা ফিলাপের সময় যদি কোনো ভুলত্রুটি হয়ে থাকে তাহলে সেটা কারেকশন করার জন্য ৩১শে অগাস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছে। তাই যারা কোনো আবেদন করতে পারোনি তারা এখুনি আবেদন করে ফেলতে পারো।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X