Women Employees will get paid leave on

প্রতিমাসেই ঋতুকালীন ছুটি পাবেন মহিলারা! স্বাধীনতা দিবসে বিরাট ঘোষণা করল রাজ্য সরকার

নিউজশর্ট ডেস্কঃ গতকালই দেশজুড়ে পালিত হয়েছে ৭৮তম স্বাধীনতা দিবস। ব্রিটিশ শাসকদের সাথে লড়াই করে স্বাধীনতা ছিনিয়ে এনেছিল দেশপ্রেমীরা। ১৯৪৭ সালের ১৫ই অগাস্ট স্বাধীনতার স্বাদ পেয়েছিল আমাদের দেশ। কিন্তু আজ ২০২৪ সালে দাঁড়িয়েও যেন সম্পূর্ণ স্বাধীনতা নিয়ে প্রশ্ন থেকেই গিয়েছে। সম্প্রতি কলকাতার আরজি কর মেডিকেল কলেজের ঘটনা চোখে আঙ্গুল তুলে দেখিয়ে দিয়েছে সেটা।

প্রতিবছর নারী ক্ষমতায়নের জন্য একাধিক প্রকল্প চালু করা হয়। বলা হয় নারী সুরক্ষার কথা। আর এবছর স্বাধীনতা দিবস উপলক্ষে রাজ্যের হাজার হাজার মহিলা কর্মচারীদের জন্য বড় ঘোষণা করল রাজ্য সরকার। মহিলাদের প্রতিমাসে ঋতুস্রাব হওয়ার দরুন পেটের যন্ত্রণা সহ্য করতে হয়। অনেকেই এই সময় বিছানা ছেড়ে উঠতেও পারেন না। কিন্তু এই সময়েও কাজে যেতে হয় সকলকেই কারণ, না গেলেই সেদিনের মেইন কাটা পড়বে। তবে সেটা আর হবে না!

ঋতুকালীন ছুটি ঘোষণা মহিলা কর্মীদের জন্য!

এবার থেকে সরকারি হোক বা বেসরকারি সমস্ত প্রতিষ্ঠানের মহিলা কর্মীদের ঋতুকালীন সময় ১ দিনের ছুটি থাকবে। এমনটাই ঘোষণা করল রাজ্য সরকার। তবে দুঃখের বিষয় হল এই ঘোষণা আমাদের রাজ্য অর্থাৎ পশ্চিমবঙ্গের সরকার করেনি। স্বাধীনতা দিবসে ওড়িশার ডেপুটি মুখ্যমন্ত্রী প্রভাতী পারিদা এই ঘোষণা করেন।

কটকের একটি স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। সেখানেই তিনি জানান, মহিলা কর্মচারীদের মাসিক ঋতুচক্রের প্রথম বা দ্বিতীয় দিনে ১ দিনের সবেতন ছুটি দেওয়া হবে। আর অবিলম্বেই এটা কার্যকর করা হবে। এই বিষয়ে কেন্দ্রীয় সরকারককেও নতুন নীতি তৈরির জন্য পরামর্শ দিয়েছে।

আরও পড়ুনঃ ১৫ই আগস্টেই জোরকা ঝাটকা দিল SBI, রাতারাতি বাড়ল কোটি কোটি গ্রাহকদের EMI!

প্রসঙ্গত, এতদিন দেশের দুটি রাজ্যের মহিলা কর্মচারিরা ঋতুকালীন ছুটি পেয়ে থাকেন। বিহারের এই সময় দু দিনের সবেতন ছুটি পাওয়া যায়। আর কেরলেও ছুটি পাওয়া যায় তবে সেটা আরও একদিন বেশি অর্থাৎ তিন দিন। এছাড়া বেসরকারি সংস্থা Zomato ও তার মহিলা কর্মীদের বছরে মোট ১০টি ঋতুকালীন সবেতন ছুটি দিয়ে থাকে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X