How to Cancel Local Ticket in UTS app and get refund Complete Process

লোকাল ট্রেনের টিকিটেও মিলবে রিফান্ড, ছোট্ট এই কাজ করলেই অ্যাকাউন্টে ফেরত আসবে টাকা

নিউজশর্ট ডেস্কঃ প্রতিদিন কর্মস্থলে যাওয়ার জন্য সবচেয়ে বেশি লোকাল ট্রেনের ব্যবহার করেন সাধারণ মানুষেরা। কেউ রোজ টিকিট কাটেন তো কেউ আবার মান্থলি করে রাখেন। তবে কোনো কারণে যদি যাত্রা বাতিল হয় বা ট্রেন মিস হয় তাহলে? এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে টিকিট রিফান্ড পাওয়া যায়। লোকাল ট্রেনের টিকিটও কি এমন সুবিধা আছে? উত্তর হল হ্যাঁ। আজ লোকাল ট্রেনের টিকিটেও কিভাবে রিফান্ড পাওয়া যেতে পারে সেটাই জানাবো আপনাদের।

কিভাবে লোকাল ট্রেনের টিকিট ক্যানসেল করবেন?

লম্বা দূরত্বের ট্রেনের টিকিট বুকিংয়ের জন্য যেমন IRCTC এর অ্যাপ রয়েছে তেমনি লোকাল ট্রেনের টিকিট বুকিংয়ের জন্যও রয়েছে UTS অ্যাপ। টিকিট কাউন্টারে লম্বা লাইনে না দাঁড়িয়ে সহজেই ইউটিএসের মাধ্যমে টিকিট কেটে নেওয়া যায়। আর এই অ্যাপের মাধ্যমেই টিকিটের টাকা রিফান্ডও করা যেতে পারে। কিভাবে হবে? চলুন দেখে নেওয়া যাক নিয়ম ও পদ্ধতি।

UTS অ্যাপের দ্বারা যে কেউ সর্বোচ্চ ২০০ কিমি পর্যন্ত পথের ট্রেন বুক করতে পারেন। এক্ষেত্রে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা UPI ব্যবহার করে ব্যালান্স লোড করে তা দিয়ে টিকিট কাটা যায়। তাই লোকাল ট্রেন তো বটেই মুটামুটি দূরত্বের ট্রেনের টিকিট এই অ্যাপের মাধ্যমে কাটা যাবে। তাই যদি সেই ট্রেন মিস করেন বা যাত্রা ক্যানসেল করতে হয় সেক্ষেত্রে রিফান্ডের জন্য আবেদনও করা যায়। নিচে সেই পদ্ধতি স্টেপ বাই স্টেপ জানানো হল।

UTS থেকে টিকিট বাতিল করে রিফান্ড করার পদ্ধতিঃ

  • প্রথমেই আপনাকে UTS অ্যাপ ওপেন করে নিতে হবে। এরপর আপনাকে টিকিট ক্যানসেল অপশন সিলেক্ট করে নিতে হবে।
  • এবার যে স্ক্রিন সামনে আসবে সেখানে যে টিকিটটি বাতিল করতে চান সেটা সিলেক্ট করলেই টিকিট ক্যানসেল হয়ে যাবে।
  • টিকিট ক্যানসেল করার সময় একটি পপ আপ বক্স আসবে যেখানে আপনার টিকিট ক্যানসেল করার চার্জ ও বাকি কতটাকা ফেরত পাবেন সেটা দেখিয়ে দেওয়া হবে।

আরও পড়ুনঃ লাকি সংখ্যাই হবে আপনার ফোন নাম্বার! গ্রাহকদের জন্য দুর্দান্ত অফার আনল Jio

এক্ষেত্রে মনে রাখতে হবে IRCTC এর মত এখানেও টিকিট ক্যানসেলের জন্য চার্জ রয়েছে। নূন্যতম ৩০ টাকা চার্জ কাটা হয় টিকিট বাতিলের জন্য। তাই যদি কোনো টিকিটের মূল্য ৩০ টাকা বা তার কম হয় সেক্ষেত্রে কোনো টাকাই ফেরত পাওয়া যাবে না। এর বেশি হলে তবেই ৩০ টাকা বাদে বাকি টাকা অ্যাকাউন্টে ফেরত দিয়ে দেওয়া হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X