Restaurant Like Chatpata Bhindi Cooking Recipe

ফুটন্ত জলে ঢেঁড়শ দিলেই হবে স্বাদের ম্যাজিক, রইল রেস্তোরার স্টাইলে চটপটা ভিন্ডি তৈরির রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ খাবারের ব্যাপারে বাঙালির তুলনা নেই। আমিষ হোক বা নিরামিষ সবেতেই এক সে এক রান্না রয়েছে। তবে যদি বলি ঢেঁড়শের কথা তাহলে হয়তো অনেকেই ভাববেই এটা দিয়ে টেস্টি কি হতে পারে? চিন্তা নেই আজ আপনাদের জন্য নিয়ে হাজির হয়েছি চটপটা ভিন্ডি তৈরির রেসিপি। যেটা একবার খেলেই রোজ খেতে ইচ্ছা করবে। তাহলে দেরি না করে নিচে দেওয়া রেসিপি দেখে আজই বাড়িতে বানিয়ে ফেলুন চটপটা ভিন্ডি।

Chatpata Bhindi Recipe

চটপটা ভিন্ডি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. ঢেঁড়শ
  2. দই
  3. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি
  4. হলদু গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
  5. ধনে গুঁড়ো
  6. বেসন
  7. গোটা জিরে
  8. পাতিলেবুর রস
  9. পরিমাণ মত নুন
  10. রান্নার জন্য তেল

চটপটা ভিন্ডি তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই একটা বড় পাত্রে জল নিয়ে সেটাকে ফুটিয়ে নিতে হবে। তারপর তাতে পরিষ্কার করে ধুয়ে রাখা ঢেঁড়শ দিয়ে অল্প নুন দিয়ে ৫ মিনিট মত সেদ্ধ করে নিন। তারপর সেটা তুলে আলাদা করে ঢেঁড়শের আগা ও গোড়া কেটে ফেলে দিন।

➥ এবার একটা বাটিতে ৩-৪ চামচ টক দই নিয়ে তাতে পরিমাণ মত লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো আর নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

➥ এদিকে সেদ্ধ হওয়া ঢেঁড়শ একটা পাত্রে নিয়ে উপর থেকে বেসন ছড়িয়ে দিন। তারপর একটা পাতিলেবুর রস দিয়ে তৈরী করা মশলার পেস্ট ১ চামচ দিয়ে ভালো করে ঢেঁড়শের সাথে ভালো করে মিশিয়ে নিন।

➥ এরপর কড়ায় দু চামচ তেল দিয়ে গরম করে তাতে গোটা জিরে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। তারপর পেঁয়াজ কুচি ও লঙ্কা কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। ভাজা হয়ে এলে মশলার পেস্ট কড়ায় দিয়ে কষাতে হবে যতক্ষণ না তেল ছাড়তে শুরু হচ্ছে।

➥ তেল ছাড়তে শুরু করলে মশলা মাখানো ঢেঁড়শ কড়ায় দিয়ে সবটা ভালো করে মিশিয়ে ৩-৫ মিনিট নেড়েচেড়ে মিডিয়াম আঁচে রান্না করে নিলেই তৈরী চটপটা ভিন্ডি। এবার ভাত কিংবা রুটির সাথে খান আর স্বাদের মজা নিন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X