WBMDFC Computer Course for Students for Free of Cost by Government of West Bengal

পড়াশোনা শেষেই চাকরি! বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেবে সরকার, দেখুন আবেদন পদ্ধতি

নিউজশর্ট ডেস্কঃ বর্তমান সময়ে দাঁড়িয়ে কাজের ক্ষেত্রে কম্পিউটার অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। তাই পড়াশোনা শেষে কাজ পাওয়ার আগেই কম্পিউটারের কোর্স (Computer Course) করে নেওয়াটাই বাঞ্চনীয়। স্কুলে বেসিক প্রশিক্ষণ দেওয়া হলেও সেটা কাজের জন্য যথেষ্ট নয়। তাই এবার ছাত্রছাত্রীদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়ার জন্য এগিয়ে এল পশ্চিমবঙ্গ সরকার। এই কোর্স শেষে সার্ফিটিকেটও দেওয়া হবে, যেটা ভবিষ্যতে কাজে লাগবে। কিভাবে ভর্তি হওয়া যাবে? কি যোগ্যতা লাগবে? বিত্তরিত তথ্য দেওয়া হল আজকের প্রতিবেদনে।

সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের কম্পিউটার প্রশিক্ষণ

রাজ্যের সংখ্যা লঘু ছাত্রছাত্রীদের জন্য পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও অর্থ নিগমের তরফ থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এক্ষেত্রে শিক্ষার্থীদের কোনো টাকা দিতে হবে না, সরকারের রতফা থেকে সমস্ত খরচ দিয়ে দেওয়া হবে। তবে তার আগে একটি পরীক্ষা নেওয়া হবে, সেটাই পাশ করতে হবে।

কোথায় ও কাদের প্রশিক্ষণ দেওয়া হবে?

যেমনটা জানা যাচ্ছে, কলকাতা ও পার্শবর্তী এলাকাতেই এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায় যেমন – মুসলিম, বৌদ্ধ, জৈন ইত্যাদি সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

আবেদনের জন্য যোগ্যতা

যারা এই প্রশিক্ষণের জন্য আবেদনের কথা ভাবছো তাদের কিছু জনির্দিস্ট যোগ্যতা থাকতে হবে। নিচে সেগুলি জানানো হলঃ

  • আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ও সংখ্যাগলঘু সম্প্রদায়ের হতে হবে।
  • এই প্রশিক্ষণে ভর্তি হওয়ার জন্য কোর্স অনুযায়ী বয়সের সীমা রয়েছে। আর আবেদনকারীর বয়স ১.৮.২০২৪ তারিখ হিসাবে ধরা হবে।

কি কি কোর্স করানো হবে?

এই প্রকল্পের দৌলতে মোট ৩ টি কোর্স করানো হবে। যার জন্য কিছু নূন্যতম শিক্ষাগত যোগ্যতা ও বয়স লাগবে নিচে সেই সম্পর্কে বিস্তারিত দেওয়া হলঃ

Ethical Hacker কোর্স : এই কোর্সের জন্য আবেদনকারীকে অবশ্যই উচ্চমাধ্যমিক পাশ হতে হবে। আর বয়স হতে হবে ১৮ থেকে ২২ বছরের মধ্যে। একই সাথে Linux অপারেটিং সিস্টেমের সম্পর্কে জ্ঞান থাকতে হবে। এই কোর্সের জন্য সপ্তাহে ২ দিন ২ ঘন্টা করে ক্লাস করানো হবে। আর কোর্সের মেয়াদ হবে ৩ মাসের।

Hardware Technology Diploma কোর্স : এক্ষেত্রেও আবেদনকারীকে নূন্যতম উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ২২ বছরের মধ্যে। এক্ষেত্রে সপ্তাহে মোট ৫ দিন ৩ ঘন্টা করে ক্লাস করানো হবে। এই কোর্সের মেয়াদ হবে ৬ মাসের।

Cyber Security Certificate কোর্স : এই কোর্স করতে চাইলে আবেদনকারীকে অবশ্যই ইঞ্জিনিয়ারিং, BC বা MCA কোর্স স্নাতক হতে হবে। এছাড়া কম্পিউটার অপারেটিং সিস্টেম সম্পর্কে জ্ঞান থাকতে হবে। প্রার্থীর বয়স হতে হবে ২১ থেকে ২৬ বছরের মধ্যে। ৬ মাসের এই কোর্সটিতে সপ্তাহে ৫ দিন ৫ ঘন্টা করে ক্লাস করানো হবে।

আরও পড়ুনঃ দেওয়া হবে না টাকা! আচমকাই বড় সিদ্ধান্ত নবান্নের, বিজ্ঞপ্তি দেখেই আশাহত একাদশ-দ্বাদশের ছাত্ররা

যারা সরকারি এই কোর্সগুলির জন্য আবেদন করতে চাইবে তাদের আগামী ২১ শে সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জন্য অফিসিয়াল লিঙ্ক নিচে দেওয়া রইল।

সরকারি কম্পিউটার কোর্সের আবেদনের লিংক >> Official link to Apply

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X