India vs Bangladesh 1st T20I India's likely Playing XI list

টি২০ প্রথম ম্যাচেই মুখোমুখি ভারত বাংলাদেশ, কারা থাকছে টিমে? রইল ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ

ভারত এবং বাংলাদেশ আবারও একে অপরের মুখোমুখি হতে চলেছে টান টান উত্তেজনায় ভরা T20 সিরিজে। এই সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে ৬ই অক্টোবর, ২০২৪, মধ্যপ্রদেশের নতুন মহারাজা সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে, গ্বালিয়রে। সিরিজের তিনটি ম্যাচের প্রথমটিতে ভারতের নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব, এবং বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত।

ভারতের দলগঠন: অভিজ্ঞতা এবং নতুন প্রতিভার মিশ্রণ

এই সিরিজে ভারতের প্রথম সারির অনেক খেলোয়াড় না থাকায় দলে দেখা যাবে বেশ কিছু নতুন মুখ। সঞ্জু স্যামসন ওপেনিংয়ে নামবেন অভিষেক শর্মার সাথে। অভিষেক, যিনি তার দ্বিতীয় T20তে সেঞ্চুরি করে নজর কেড়েছিলেন, শ্রীলঙ্কার বিপক্ষে শেষ সিরিজে সুযোগ পাননি। এবার তিনি আবারও সুযোগ পেয়েছেন বাংলাদেশের বিপক্ষে নিজের প্রতিভা দেখানোর।

এদিকে ক্যাপ্টেন সূর্যকুমার যাদবকে দেখা যাবে তার প্রিয় তিন নম্বর পজিশনে। আর রিয়ান পরাগ চারে ব্যাট করতে নামবেন। রিয়ান তার অলরাউন্ড পারফরম্যান্সে ইতিমধ্যেই নজর কেড়েছেন, তাই এবার তার ব্যাটিংয়ের পাশাপাশি স্পিন বোলিংও ভারতের হয়ে বড় ভূমিকা পালন করবে বলেই আশা করা হচ্ছে।

পেস আক্রমণ ও স্পিনারদের ভূমিকা

তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া দলটির সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড়, আর তার মধ্য ওভারসের অভিজ্ঞতা ব্যাট ও বল দু’দিকেই গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। তার পাশাপাশি তরুণ অলরাউন্ডার শিভম দুবে ও নীতিশ কুমার রেড্ডির মধ্যে জোরদার প্রতিযোগিতা থাকবে দলে জায়গা পাওয়ার জন্য। নিটিশ, যিনি IPL ২০২৪-এ উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন, এবার তার ভারতের হয়ে অভিষেকের জন্য প্রস্তুত।

ভারতের স্পিন আক্রমণে ওয়াশিংটন সুন্দর ও রবি বিষ্ণোইকে প্রথম ম্যাচে সুযোগ দেওয়া হতে পারে। যেখানে অভিজ্ঞ বরুণ চক্রবর্তীও দলে রয়েছেন। দীর্ঘ সময় পর চক্রবর্তী ভারতের স্কোয়াডে ফিরেছেন, তার IPL ২০২৪-এর পারফরম্যান্সের জন্য।

পেস বোলিংয়ে যশপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজের অনুপস্থিতিতে আর্শদীপ সিং নেতৃত্ব দেবেন। তার সাথে কে থাকবেন, তা নিয়ে কিছুটা অনিশ্চয়তা রয়েছে। দিল্লির তরুণ পেসার মায়াঙ্ক যাদব তার প্রথমবারের মতো দলে সুযোগ পেয়েছেন ও  তিনি হার্শিত রানার সাথে জায়গা পাওয়ার প্রতিযোগিতায় রয়েছেন।

বাংলাদেশ দল: শান্তর নেতৃত্বে আত্মবিশ্বাসী দল

বাংলাদেশ দলের দিকে নজর দিলে দেখা যায়, তারা এই সিরিজে তরুণ ও অভিজ্ঞ খেলোয়াড়দের একত্রে নিয়েই এসেছে। নাজমুল হোসেন শান্তর অধিনায়কত্বে দলটি প্রতিযোগিতামূলক হওয়ার প্রত্যাশা করছে। আশা করা হচ্ছে ভারতের বিপক্ষে শক্তিশালী পারফরম্যান্স দেখানোর চেষ্টা করবে, বিশেষ করে T20 ফরম্যাটে। এখন বাস্তবে কি হয় সেটা কালই জানা যাবে।

সম্ভাব্য একাদশ: ভারত বনাম বাংলাদেশ, প্রথম T20I

  • অভিষেক শর্মা
  • সঞ্জু স্যামসন (উইকেটকিপার)
  • সূর্যকুমার যাদব (ক্যাপ্টেন)
  • রিয়ান পরাগ
  • হার্দিক পান্ডিয়া
  • রিঙ্কু সিং
  • শিভম দুবে
  • ওয়াশিংটন সুন্দর
  • রবি বিষ্ণোই
  • আর্শদীপ সিং
  • মায়াঙ্ক যাদব
Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X