Aadhar Card Home Service by UIDAI

চালু হচ্ছে ‘দুয়ারে আধার’! বাড়ি এসেই সংশোধন করবে আধার কর্মীরা, জানুন কিভাবে করবেন বুকিং?

পার্থ মান্নাঃ প্রতিটা ভারতবাসীর কাছে আধার কার্ড হল অতিগুরুত্বপূর্ণ একটি কার্ড। শুধুমাত্র পরিচয় পত্র নয় বরং প্রায় সমস্ত কাজেই আধার কার্ড বাধ্যতামূলক হয়ে উঠেছে। ব্যাঙ্ক এর KYC থেকে সরকারি প্রকল্পে নামনথিভুক্ত করতে হলে পরিচয়পত্র থেকে বায়োমেট্রিক ভেরিফিকেশনের জন্য আধার কার্ডের ব্যবহার হয়। তাই আধার সংক্রান্ত নতুন নিয়ম সম্পর্কে আপডেট থাকা উচিত। না হলে যে কোনো সময় সমস্যায় পড়তে হতে পারে।

যেহেতু আধার অতিগুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টসে পরিণত হয়েছে তাই এই কার্ডে তথ্য আপডেট রাখার দায়িত্ব প্রতিটা মানুষেরই। যদি কোনো কারণে ঠিকানা পরিবর্তন হয় বা কোনো তথ্য ভুল থাকতে তাহলে সেটা আধার সেন্টারে গিয়ে সহজেই শুধরে নেওয়া যায়। এর জন্য নূন্যতম চার্জ দিতে হয়। শুধু তাই নয়, নতুন আধার কার্ড তৈরীর জন্য কোনো চার্জই নেওয়া হয় না।

চালু হচ্ছে আধার কার্ডের হোম সার্ভিস

এতদিন পর্যন্ত আধার কার্ড তৈরী করার জন্য আধার সেন্টারে যেতে হত। কিন্তু এবার জানা যাচ্ছে সরকারি আধিকারিকেরা বাড়ি এসেই আধার কার্ড বানিয়ে দেবে। এর জন্য আলাদা করে লম্বা লাইনে দাঁড়িয়ে কুপন নিতে বা অপেক্ষা করতে হবে না। যেটা শোনার পর স্বাভাবিকভাবেই খুশি সকলেই। তবে এই সুবিধা সকলের জন্য উপলব্ধ হচ্ছে না।

অনেক মানুষ রয়েছেন যারা বিশেষভাবে সক্ষম কিংবা বার্ধক্যজনিত কারণে হাঁটাচলা করতে পারেন না। তাদের কথা ভেবেই এবার বাড়ি গিয়ে আধারের সুবিধা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে আধার প্রস্তুতকারী সংস্থা UIDAI এর তরফ থেকে। এর ফলে বাড়িতে অসুস্থ মানুষ থাকলে বা প্রতিবন্দি থাকলে বাড়িতেই আধার সার্ভিস বুক করে নেওয়া যাবে।

কিভাবে বাড়িতে আধার সার্ভিস বুক করবেন?

এখন প্রশ্ন হল কিভাবে আধারের হোম সার্ভিস বুক করবেন? আর এর জন্য কত টাকা খরচ হবে? জানা যাচ্ছে আধার সংস্থাকে মেল করে আবেদন করতে হবে। এরপর আধিকারিকেরা বাড়ি এসে পরিস্থিতি দেখে তবেই লোক পাঠাবেন। আর আধার সার্ভিসের জন্য প্রথম জনের থেকে ৭০০ টাকা চার্জ নেওয়া হবে। তবে যদি একাধিক ব্যক্তি থাকেন তাহলে প্রথমজনের পর বাকিদের জন্য ৩৫০ টাকা প্রতি ব্যক্তি নেওয়া হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X