Local Trains Ferry Service cancelled But Kolkata Metro will run normally in Cyclone Dana

দুর্যোগের জেরে বাতিল হাওড়া-শিয়ালদহের শতাধিক লোকাল, মেট্রোর চলবে তো?

পার্থ মান্নাঃ সময় যত গড়াচ্ছে ততই শক্তি বাড়িয়ে চলেছে ঘূর্ণিঝড় ‘দানা’। শেষ পাওয়া খবর অনুযায়ী ওড়িশার ধামরা থেকে ১৫০ কিমি দূরে রয়েছে ‘দানা’। আজ রাত থেকে কাল সকালের মধ্যেই ধামার থেকে ভিতরকণিকার মাঝেই ল্যান্ডফল হতে পারে ঘূর্ণিঝড়ের। মৌসম ভবনের তরফ থেকে আগাম সতর্কবার্তা দেওয়া হয়েছে, সেই অনুযায়ী প্রস্তুতি নিচ্ছে রাজ্য সরকার ও প্রশাসন। বড়সড় দুর্যোগের আশংকায় ইতিমধ্যেই শিয়ালদহ থেকে শুরু করে হাওড়া ডিভিশনে শতাধিক ট্রেন বাতিল করা হয়েছে। স্তব্ধ ফেরি পরিষেবাও। তবে মেট্রোর কি হবে? উত্তর রইল আজকের প্রতিবেদনে।

‘দানা’ দুর্যোগের মাঝে কি চলবে মেট্রো?

ওড়িশা থেকে বাংলার উপকূলের মাঝে ল্যান্ডফল হওয়ার সম্ভাবনা থাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে জেলায় জেলায়। খোলা হয়েছে কন্ট্রোল রুম, নজর রাখা হচ্ছে প্রতিমুহূর্তের পরিস্থিতির উপরে। তবে ট্রেন ও ফেরি সার্ভিস বন্ধ হলেও কি হবে মেট্রো পরিষেবার? এই প্রশ্নই ঘুরছে সাধারণ মানুষের মনে। জানিয়ে রাখি চিন্তার কোনো কারণ নেই। মেট্রো করেতিপক্ষের তরফ থেকে জানা গিয়েছে কোন মেট্রো বন্ধ হচ্ছে না। তাই যাত্রীরা নিশ্চিন্তে মেট্রো ধরতে পারবেন।

এই প্রসঙ্গে কলকাতা মেট্রোর জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, ‘আমরা কোনো মেট্রো বাতিল করছি না। অরেঞ্জ লাইন যেমন ৮ টায় বন্ধ হয় তেমনই হবে। এই মুহূর্তে কোনো ট্রেন বাতিল হচ্ছে না। মানুষকে ফিরতে হলে মেট্রোতেই ভরসা রাখতে হবে।’ এরই সাথে তিনি আরও জানান, ‘সাইক্লোনের ফলে কখন কি হবে সেটা তো আগাম জানা যায়না। তবে আমরা সমস্তরকম ভাবে পরিস্থিতি মোকাবিলার জন্য তৈরী আছি।’

প্রসঙ্গত, ‘দানা’র প্রভাবে ১০০-১২০ কিমি বেগে ঝোড়ো হাওয়া চলবে বলে আগে থেকেই পূর্বাভাস দেওয়া হয়েছে। এর জেরে কলকাতা এয়ারপোর্টে বিমান ওঠানামা বন্ধের ঘোষণা করা হয়েছে। আজ অর্থাৎ বৃহস্পতিবার সন্ধ্যে ৬টা থেকে আগামীকাল বা শুক্রবার সকাল ৯টা পর্যন্ত কোনো প্লেন উড়বে না বলেই জানা গিয়েছে। এদিকে ওড়িশার ভুবনেশ্বরেও আজ বিকেল ৫টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত বিমান ওঠানামা বন্ধ থাকবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X