PM Mudra Yojana upto Rs 20 Lakh Rupees Loan for Start Up business

ব্যবসা আপনার, বাড়াতে ২০ লক্ষের ঋণ দেবে সরকার! মুদ্রা যোজনা নিয়ে এল বিরাট সুখবর

পার্থ মান্নাঃ দেশের যুবসমাজই আগামী দিনের ভবিষ্যৎ। অথচ আজকাল অনেকেই পড়াশোনা শেষে কাজের অপেক্ষায় দিন গুনছেন। কাজের আকালের বাজারে যাতে সবাই নিজের পায়ে দাঁড়াতে পারে তার জন্য এবছরেই বাজেটে বড় ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামান। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় স্টার্টআপ বা ব্যবসার জন্য কোনো কিছু বন্ধ ছাড়াই ঋণ দেওয়া হয়। যা দিয়ে নিজেদের পছন্দের ব্যবসা শুরু করতে পারবে যুবক-যুবতীরা।

মুদ্রা যোজনায় বিনা বন্ধকে লোন

আগে স্টার্ট আপের ক্ষেত্রে বাড়ি বা জমি ব্যাঙ্কের কাছে বন্ধক দিয়ে তবেই লোন পাওয়া যেতে। কিন্তু ২০১৫ সালে মুদ্রা যোজনার ঘোষণা হয়, যেখানে কোনো কোল্যাটেরাল ছাড়াই ঋণ দেওয়া হবে। শুরুতে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হত। তবে এবার সেটা ডাবল হতে চলেছে। হ্যাঁ ঠিকই দেখছেন এবার মুদ্রা যোজনায় ব্যবসার জন্য ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন পাওয়া যাবে। এই মর্মে জারি হয়েছে বিজ্ঞপ্তি।

সরকারি বিবৃতিতে জানা যাচ্ছে, কৃষি ও কর্পোরেট ব্যবসার জন্য লোন দেওয়া হবে না। যে সমস্ত বেকার যুবক-যুবতীরা ব্যবসা শুরু করতে চান তাঁরাই লোন পাবেন। কারণ তাঁরা আর্থিক সমস্যার কারণে ব্যবসা করতে পারছেন না বা বাড়াতে পারছেন না।

পিএম মুদ্রা যোজনায় ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন (PM Mudra Yojana)

এই প্রকল্পের মাধ্যমে যাদের হাতে মূলত ব্যবসার প্রীতি বিস্তারের জন্য টাকার অভাব তাদের হাতেই টাকা তুলে দেওয়া হবে। যাতে আরও নতুন ব্যবসায়ীরা আকৃষ্ট হয়। যারা আগে লোন নিয়ে সময়মত পরিশোধ করেছেন তারা এই ২০ লক্ষ টাকার লোনের জন্য আবেদন করতে পারবেন।

তবে যদি প্রথমবার ব্যবসা শুরু করে লোন নেন তাহলে শিশু ক্যাটেগরি অনুযায়ী ৫০ হাজার লোন পাওয়া যায়। এরপর কিশোর ক্যাটেগরিতে সর্বোচ্চ ৫ লক্ষ আর তরুণ ক্যাটেগরিতে সর্বোচ্চ ১০ লক্ষ টাকার লোন পাওয়া যাবে। তবে এবার ‘তরুণ প্লাস’ ক্যাটেগরি আনা হয়েছে যারা আবেদন করলে ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন। তাই এবার হয়তো দ্বিগুন টাকা পেতে আরও বেশি আবেদন জমা পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X