Government of West Bengal might announce DA Hike soon

কেন্দ্রের পর রাজ্যে সরকারি কর্মীদেরও লক্ষীলাভ, DA বৃদ্ধির ঘোষণা করতে পারে পশ্চিমবঙ্গ সরকার!

পার্থ মান্নাঃ মূল্যবৃদ্ধির সাথে পাল্লা দিয়ে প্রতিবছর বাড়ানো হয় মহার্ঘ ভাতা বা DA। তবে কেন্দ্র বছরে দুবার ডিএ বাড়িয়ে ৫৩% এ পৌঁছে গেলেও রাজ্যের সরকারি কর্মীরা আটকে ১৪% মহার্ঘ ভাতাতেই। যার জেরে দীর্ঘ দিন ধরেই কর্মী সংগঠন থেকে শুরু করে সংগ্রামী যৌথ মঞ্চ প্রতিবাদ ও আন্দোলন করে চলেছে।

কেন্দ্র DA বাড়িয়েছে কবে বাড়বে রাজ্যে?

দীপাবলির আগেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে DA বৃদ্ধির ঘোষণা এসেছে। সকলে ৪% ভেবে থাকলেও ৩% বেড়ে কেন্দ্রের মহার্ঘ ভাতা হয়েছে ৫৩%। কিন্তু এতে রাজ্যের সাথে কেন্দ্রের কর্মীদের DA এর পার্থক্য ৩৬% থেকে বেড়ে দাঁড়ালো ৩৯%। তাই স্বাভাবিকভাবেই কবে ফের DA বৃদ্ধি হবে এই নিয়ে একপ্রকার ক্ষুদ্ধ সরকারি কর্মীরা। এরই মাঝে পশ্চিমবঙ্গের ৬টি কেন্দ্রে উপনির্বাচন রয়েছে। তাই আশা করা হচ্ছে ক্ষমতা বজায় রাখতে ও কর্মীদের খুশি করতে হয়তো শীঘ্রই DA বৃদ্ধির ঘোষণা মিলতে পারে রাজ্য সরকারের তরফ থেকেও।

শীঘ্রই মিলতে পারে DA বৃদ্ধির ঘোষণা!

উপনির্বাচনের আগেই সংগ্রামী যৌথ মঞ্চ ও কোঅর্ডিনেশন কমিটি এর তরফ থেকে জোরালো আন্দোলনের হুঁশিয়ারি শোনা গিয়েছে। তাই রাজ্যের সরকারি কর্মীদের ক্ষোভ কমাতে শীঘ্রই আসতে চলেছে DA বৃদ্ধির ঘোষণা এমনটাই জানা যাচ্ছে। সূত্র বলছে, অর্থ দফতর নাকি ইতিমধ্যেই প্রস্তুতি পর্ব শুরু করেছে DA বৃদ্ধির জন্য। তাই হয়তো দীপাবলি বা ছটপুজোর মধ্যেই ঘোষণা আসতে পারে।

তবে DA বৃদ্ধির ঘোষণা হলেও কর্মীরা হয়তো খুশি নাও হতে পারেন। কারণ কেন্দ্রের DA বৃদ্ধির ঘোষণার সাথেই জানানো হয় বিগত জুলাই মাস থেকে কার্যকর হচ্ছে নতুন DA। এরফলে পুজোর মুখেই মোটা টাকা অ্যাকাউন্টে ঢুকেছিল। কিন্তু রাজ্যের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হলেও সম্ভবত সেটা কার্যকর হবে উপনির্বাচনের পর। ফলে এখুনি কোনো এক্সট্রা টাকা হাতে পাওয়ার সম্ভাবনা কম। এবার দেখার বিষয় কবে ঘোষণা আসে ও কি ঘোষণা করা হয়।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X