কুঞ্চিকোরভে মাশান্না রামাপ্পা,পড়াশোনা,মাধ্যমিক,Kunchikorve Mashanna Ramappa,Education,10th board examination

বয়সকে থোড়াই কেয়ার! ৫০ বছর বয়সে মাধ্যমিক পাশ করলেন পুরসভার ঝাড়ুদার

শিক্ষার কোনও বয়স নেই। বয়স কেবলমাত্র একটা সংখ্যা, আর সেই সংখ্যা কখোনোই শিক্ষার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারেনা। “যারা চেষ্টা করে তারা কখনই পরাজিত হয় না”, এই কথাটিকেই আরও একবার প্রমাণ করে দেখালেন ৫০ বছর বয়সী সাফাইকর্মী কুঞ্চিকোরভে মাশান্না রামাপ্পা। শৈশব, কৈশোর যৌবন পেরিয়ে গেলেও নিজের স্বপ্নকে হারিয়ে যেতে দেননি তিনি। অবশেষে ৫০-এর গন্ডিতে এসে নিজের স্বপ্ন পূরণ করলেন মাশান্ধা রামাপ্পা। তার এই সাফল্য আজকের প্রজন্মকে অনুপ্রেরণা জোগাবে তা বলাইবাহুল্য।

সংবাদ মাধ্যমে পাওয়া খবর অনুযায়ী, রামাপ্পা BMC-র একজন সাফাইকর্মী। জীবন যুদ্ধের টিকে থাকতে গিয়ে পড়াশোনাটা আর হয়ে ওঠেনি। BMC বিভাগের হাজার হাজার কর্মচারীর মতো তিনিও ঝাড়ুদারের কাজ করেন। বিগত ২০ বছর ধরে এই কাজ করে আসছেন তিনি। কিন্তু পড়াশোনা কম থাকায় মাইনে পেতেন না সেভাবে। সেই কম মাইনেই বাড়িয়ে তোলে তার জেদ। সিদ্ধান্ত নেন আবার নতুন করে শুরু করবেন পড়াশোনা, সেই মতো ভর্তি হয়ে যান‌ নাইট স্কুলে।

প্রসঙ্গত, বছর তিনেক আগে তিনি ধারাভির ইউনিভার্সাল নাইট স্কুলে অষ্টম শ্রেণিতে দাখিলা নেন। শুরু হয় পড়াশোনা। প্ৰতিদিন তাঁর কাজ শেষ করে সন্ধ্যে ৭ টার সময় স্কুলে পৌঁছে যেতেন রামাপ্পা। আবার ডিউটির ফাঁকে এমনকি স্কুল থেকে ফিরে বাড়িতেও লেখাপড়া করতেন তিনি। পাশাপাশি তার এই উদ্যোগে তার সাথে ছিলো সহকর্মী থেকে শুরু করে তার সন্তানরাও।

গুটি গুটি পায়ে অষ্টম থেকে দশম শ্রেণীতে চলে এলেন তিনি। আর একেবারে প্রথম প্রচেষ্টাই ৫৭ শতাংশ নাম্বার নিয়ে পাশও করে গেলেন‌। ৫০০ নম্বরের পরীক্ষায় ২৫৭ পেয়েছেন তিনি। যার মধ্যে মারাঠিতে পেয়েছেন ৫৪, হিন্দিতে ৫৭, ইংরেজিতে ৫৪, গণিতে ৫২, সাইন্স এন্ড টেকনোলজিতে ৬৩ এবং সোশ্যাল সাইন্স-এ পেয়েছেন ৫৯। তার এই কৃতিত্বের কথা প্রকাশ্যে আসতেই প্রশংসার ঝড় বয়ে যাচ্ছে নেট দুনিয়ায়।

কুঞ্চিকোরভে মাশান্না রামাপ্পা,পড়াশোনা,মাধ্যমিক,Kunchikorve Mashanna Ramappa,Education,10th board examination

এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন যে, “আমি প্রতিদিন ৩ ঘন্টা ধরে পড়াশোনা করতাম। আমার সন্তানেরা স্নাতক পাশ করেছে। তারা আমাকে সাহায্য করত। আমি এবার দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হতে চাই।” তবে এখানেই শেষ নয়, রামাপ্পার পরবর্তী লক্ষ্য এইচএস। তিনি এবার এইচএস পরীক্ষার জন্য প্রস্ততি নিতে চান। এমনকি দ্বাদশ শ্রেণীতে কী কী বিষয় নিয়ে পড়াশোনা করতে চান তাও ঠিক করে ফেলেছেন তিনি।

Avatar

Moumita

X