রসগোল্লা,ইংরেজি শব্দ,সিরাপ ফিলড রোল,Rosgulla,English Word,Syrup Filled Roll

Moumita

নরম তুলতুলে ‘রসগোল্লা’র নাম শুনলেই জিভে জল আসে! এই মিষ্টির ইংরেজি নাম জানেন?

পশ্চিমবঙ্গের বাইরে যাকেই জিজ্ঞেস করবেন যে বাঙালি মানে কি? এক কথায় উত্তর আসবে ‘রসগোল্লা’। হ্যাঁ, সেই আদি অনন্তকাল থেকে রসগোল্লা জড়িয়ে আছে বাঙালির সাথে। খাদ্যরসিক বাঙালি খাওয়ার জন্য এমনিই বিখ্যাত। আর তাও আবার যদি হয় রসগোল্লা, তাহলে তো কোনো কথাই নেই। নয় থেকে নব্বই সবারই প্রিয় মিষ্টান্ন এটি।

   

জেনে গর্বিত হবেন যে রসগোল্লা আজ কেবল বাংলা বা ভারতেই সীমাবদ্ধ নেই। দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতে পৌঁছে গেছে নরম তুলতুলে রসগোল্লা। বাঙলার উৎসবে তো বটেই রসগোল্লা ভারতের অন্যান্য রাজ্যেও অপরিহার্য হয়ে উঠেছে। তবে ছানার তৈরি এই নরম তুলতুলে রসগোল্লার ইংরেজি শব্দটি কী হতে পারে জানেন কী?

ছানার এই মিষ্টান্ন এতোটাই জনপ্রিয় যে, এই মিষ্টির ট্যাগ নিয়ে সম্মুখ সমরে নেমেছিল উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের মানুষ। এই দুই রাজ্যেরই দাবি ছিলো এই মিষ্টান্ন নাকি তাদের রাজ্যেই প্রথম আবিষ্কার হয়েছিলো। যদিও সমস্ত বিতর্কের অবসান ঘটিয়ে বাঙালির ঘরেই ফিরিয়ে দেওয়া হয়েছে এই গৌরব।

রসগোল্লা,ইংরেজি শব্দ,সিরাপ ফিলড রোল,Rosgulla,English Word,Syrup Filled Roll

আর জনপ্রিয়তার কথা বললে জানিয়ে রাখি, রসগোল্লা সৃষ্টির কাহিনী নিয়ে ‘রসগোল্লা’ নামক এক সিনেমাও টলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে তৈরি হয়েছে। এখন তো আবার স্বাদে বাহার আনার জন্য তৈরি হয়েছে বিভিন্ন রকমের রসগোল্লা। নলেন গুড়ের রসগোল্লা থেকে কমলাভোগ, আম, আনারস এমনকি চকলেট, স্ট্রবেরি রসগোল্লাও রয়েছে বাজারে।

রসগোল্লা,ইংরেজি শব্দ,সিরাপ ফিলড রোল,Rosgulla,English Word,Syrup Filled Roll

এবার এমন বাহারি মিষ্টান্ন যা দেশে বিদেশে সব জায়গাতেই খ্যাতি অর্জন করেছে তার ইংরেজি নামটা জানেনা অনেকেই। আবার কেউ কেউ জানেন যে এর ইংরেজি অনুবাদ ‘Rasgulla’। কিন্তু আসল ঘটনা কিন্তু অন্য।

আসলে রসগোল্লাকে ইংরেজি তর্জমা করলে করলে হয় ‘সিরাপ ফিলড রোল’ (Syrup Filled Roll)। যদিও আমরা বাঙালিরা ‘রসগোল্লা’ বলতেই ভালোবাসি তবুও নিজের বন্ধু বান্ধবীদের বিপদে ফেলতে জিজ্ঞেস করতেই পারেন ‘রসগোল্লা’র ইংরেজি তর্জমাটি।