বিনোদনসেরা খবর

‘এত ইংরেজি নয়, নিজের মাতৃভাষাকে সম্মান করুন’, ‘বলিউড’ নামটাই বদলাতে চান নওয়াজউদ্দিন সিদ্দিকী!

বরাবরই সপাটে উত্তর দিতে পছন্দ করেন বলিউড (Bollywood) অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি (Nawazuddin Siddiqui)। এইবারও সেটার অন্যথা হলো না। অভিনেতা এবার ‘বলিউড’ নামটাই বদলে দিতে চান। পশ্চিমে হলিউড রয়েছে বলে ভারতীয় সিনেমার পীঠস্থানের নাম বলিউড হতে হবে কেন? ভারতীয় অর্থনৈতিক সম্মেলনে(Indian Economic Conclave) এসে এমনটাই বলেছেন অভিনেতা।

তিনি সরাসরি বলেছেন হিন্দি ছবিতে অভিনয় করতে আসা এখন গ্রামগঞ্জের ছেলেমেয়েদের পক্ষে বেশ কঠিন। কারণ তারা হয়তো ভালো অভিনয় করতে জানেন কিন্তু এত বেশি সংলাপ ইংরেজিতে অনেক কিছুই তারা বুঝতে পারছেন না! এমনকি পরিচালকও গটগটিয়ে ইংরেজিতে কথা বলছেন। এই সমস্যার প্রসঙ্গে নওয়াজের উক্তি এরকম করলে কি করে হবে? অর্ধেক স্ক্রিপ্ট বুঝে তো আর ভাল অভিনয় করা যায় না! এই মুহূর্তে ভাষার সমস্যা বড্ড বেশি চোখে পড়ছে মুম্বাইয়ে।

এই অভিনেতা বরাবরই স্পষ্টবাদী। অনেক সময় তাকে নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে ঠিকই। তবুও সে সব বিতর্কে কান দেননি অভিনেতা। এবার সম্মেলনে এসে তিনি স্পষ্ট বলেছেন যে চিত্রনাট্যে হিন্দিতে লেখা হোক বা দেবনাগরী হরফে। রোমান ইংরেজিতে নয়। এতে চরিত্রগুলো সম্পর্কে স্পষ্ট ধারণা হবে অভিনেতাদের কাছে। তার মতে যারা আজও নিজের ভাষায় কথা বলে গর্ব বোধ করেন তারা হঠাৎ করে এই ইন্ডাস্ট্রিতে এসে হীনমন্যতায় ভুগবেন কেন? তার মতে শিক্ষিত মানুষ মাত্রই ইংরেজিতে শিক্ষিত নয়।

অভিনেতার কাছে বরাবরই সিনেমার বিষয়বস্তু বেশ গুরুত্বপূর্ণ। শোনা যায়, তার কাছে ২০০ টি স্ক্রিপ্টের প্রস্তাব এলে তিনি তার মধ্য থেকে মাত্র ৫ টি বেছে নেন। তার মতে, তিনি কম কাজ করবেন তবুও ভালো কিন্তু স্রেফ পয়সার পিছনে ছুটে যে কোন ছবি বা সিরিজে কাজ করতে নারাজ নওয়াজ। আর এই সোজাসাপ্টা জবাবের জন্য তাকে সমীহ করে চলে গোটা বি-টাউন।

Related Articles

Back to top button