Free Village

anita

Free Village: বাড়ি-গাড়ি সব ফ্রি! জানেন কোথায় রয়েছে পৃথিবীর এই ‘সব পেয়েছির দেশ’?

নিউজ শর্ট ডেস্ক: বিলাসবহুল (Luxurious) বাড়ি-গাড়ি থেকে শুরু করে আরও কত কি! এককথায় কি নেই এই সব পেয়েছির গ্রামে (Village)? বিনামূল্যে নামি-দামি বাড়ি-গাড়ি ছাড়াও ফ্রিতেই পাওয়া যাবে ১৫ লক্ষ টাকাও।  হ্যাঁ গল্প হলেও দিনের আলোর মতো সত্যি বিশ্বের এই বিলাসবহুল গ্রাম। কি ভাবছেন কোথায় অবস্থিত বিশ্বের এই অভিনব গ্রাম?

   

আসলে চীনের (China) এই অপূর্ব সুন্দর গ্রামটির নাম হল ‘হুয়াক্সি’ (Huaxi)। চিনের জিয়াংসু প্রদেশের জিয়াংয়িন কাউন্টির হুয়াক্সি গ্রামকে চীনের সবচেয়ে ধনী গ্রাম বলে বিবেচনা করা হয়। এই গ্রামেই রয়েছে এমন এক সুন্দর সাজানো গোছানো বাগান যেখানে পাওয়া যায় সব ধরণের প্রয়োজনীয় ফল। তবে শুধু এই সাজানো বাগানই নয়, সেইসাথে রয়েছে দুটি গ্যারেজ সহ লাল-ছাদের বাড়ি। চীনের এই গ্রামটি একটি ‘মডেল সমাজতান্ত্রিক গ্রাম’।

সবার থেকে আলাদা এই গ্রামটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৬১ সালে স্থানীয় কমিউনিস্ট পার্টির সেক্রেটারি উ রেনবাও-এর হাত ধরে। দরিদ্র কৃষক সম্প্রদায়কে কোটিপতিতে রূপান্তরিত করার স্বপ্নকে বাস্তবায়িত করতেই এই গ্রাম তৈরী করেছিলেন তিনি।

বিলাসবহুল,Luxurious,গ্রাম,Village,চীন,China,হুয়াক্সি,Huaxi,বাংলা খবর,Bangla Khobor,Bengali Khobor,Bangla,Bengali

এই বিখ্যাত গ্রামটি শুধুমাত্র  বিলাসিতার জন্যই নয়, আশেপাশের এলাকার তুলনায় এর অভিন্নতা এবং সমৃদ্ধির জন্যও বিখ্যাত। ৪০০ পরিবারের এই গ্রামে ইউরোপীয় ধাঁচের বাংলো, গাড়ি এবং চাকরি সবই পাওয়া যায় বিনামূল্যে। তা ছাড়া উন্নত দেশের মতো শিক্ষা, চিকিৎসা, স্বাস্থ্য সুবিধা এমনকি পরিবহণ খরচও মেলে একেবারে বিনামূল্যে।

আরও পড়ুন: মাত্র ৪০০ দিনের FDতে বিশাল রিটার্ন দিচ্ছে এই ব্যাঙ্ক! বয়স্কদের সুদের হার চমকে দেবে

এখানে কৃষি, বাণিজ্য, শিল্প অভাব নেই কোনোকিছুরই। প্রধানত নীল টিনের ছাদের কারখানা, ধোঁয়ার উচ্ছলতা সহ, গ্রামের একটি শিল্প অংশ দেখায়।জানলে অবাক হবেন এখান থেকেই নাকি চিনা অর্থনীতির জন্য মুনাফার একটি বড় অংশ তৈরি হয়। এই গ্রামে থিম পার্ক, হোটেল, হেলিকপ্টার কিংবা ট্যাক্সি বিলাসিতার দিক দিয়ে অভাব নেই কোনো কিছুরই।

বিলাসবহুল,Luxurious,গ্রাম,Village,চীন,China,হুয়াক্সি,Huaxi,বাংলা খবর,Bangla Khobor,Bengali Khobor,Bangla,Bengali

শুধু তাই নয় সিডনি অপেরা হাউস, নানচাংয়ের গ্রেট ওয়াল কিংবা  আমেরিকার স্ট্যাচু অফ লিবার্টির মতো বিশ্বখ্যাত কাঠামোর প্রতিলিপিও রয়েছে এই গ্রামে। তবে এই গ্রামের বিশেষত্ব হল, বাসিন্দারা যতদিন এই গ্রামে থাকেন ততদিনই তারা এই সুযোগ সুবিধা পান৷ আর এই গ্রাম ছেড়ে চলে গেলে, সবকিছুই  প্রশাসনকে ছেড়ে দিয়ে চলে যেতে হয় তাঁদের। ২০০৯ সাল পর্যন্ত, এই সুপারভিলেজের প্রতিটি পরিবারের একটি বাড়ি এবং কমপক্ষে  একটি গাড়ি ছিল।