Chili Chicken Cooking Recipe

Partha

বাচ্চা-বড় সবাই খাবে আঙ্গুল চেঁটে! রইল বাড়িতেই হোটেলের মত চিলি চিকেন তৈরির রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ রবিবার মানেই ছুটির দিন, আর এই দিন দুপুরের মেনুতে বাঙালি পাতে ভাতের সাথে মাংস কমন ব্যাপার। তবে প্রতিবার কি আর একই ধরণের চিকেন খেতে ভালো লাগে! মাঝে মধ্যে একটু না নতুন রান্না করার ইচ্ছা হতেই পারে। তাই আজ আপনাদের জন্য রইল হোটেলের মত চিলি চিকেন বাড়িতে বানানোর একেবারে সহজ রেসিপি (Chili Chicken Recipe)

   

Chili Chicken Recipe

বাড়িতে হোটেলের মত চিলি চিকেন তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 

১. চিকেন
২. আদা রসুন বাটা
৩. আদা রসুন কুচি
৪. পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি
৫. কাঁচা লঙ্কা কুচি
৬. ভিনিগার
৭. ডিম
৮. ময়দা, কর্নফ্লাওয়ার
৯. গোলমরিচ গুঁড়ো
১০. সোয়া সস, রেড চিলি সস, টমেটো কেচআপ
১১. পরিমাণ মত নুন
১২. রান্নার জন্য তেল
১৩. সামান্য চিনি স্বাদের জন্য

বাড়িতে হোটেলের মত চিলি চিকেন তৈরির পদ্ধতিঃ 

➥ চিকেন কেনার সময়েই ছোট ছোট চিলি চিকেনের মত বোনলেস টুকরো করে নিয়ে আসতে হবে। এরপর সেগুলোকে পরিষ্কার করে পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো, আদা রসুন বাটা, ভিনিগার আর ১টা ডিম দিয়ে মিশিয়ে নিন। শেষে ২:১ অনুপাতে কর্নফ্লাওয়ার ও ময়দা দিয়ে আবারও সবটা মাখিয়ে নিয়ে ৩০-৫০মিনিট রেখে দিতে হবে ম্যারিনেট হওয়ার জন্য।

➥ এবার রান্নার জন্য একটা স্পেশাল সস বানাতে হবে। তার জন্য একটা বাটিতে এককাপ মত জল নিয়ে তাতে দু চামচ সোয়া সস, ৩ চামচ রেড চিলি সস, দু চামচ টমেটো কেচআপ, আর দু চামচ কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

➥ এদিকে ৫০ মিনিট পর চিকেন ম্যারিনেট হয়ে গেলে কড়ায় এক কাপ মত তেল গরম করে মিডিয়াম আঁচে চিকেনের টুকরো গুলো ২-৩ মিনিট লালচে করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তুলে আলাদা করে রেখে দিন।

➥ চিকেন ভেজে নেওয়ার পর কড়ায় ৩-৪ চামচ তেল কড়ায় রেখে কড়ার চারিদিকে ছড়িয়ে নিয়ে কড়ায় পেঁয়াজ কুচি, আদা রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি, আর পেঁয়াজের ও ক্যাপসিকাম বড় কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে।

➥ ভাজা হয়ে গেলে তৈরী করা স্পেশাল সস একবার ভালো করে গুলিয়ে নিয়ে কড়ায় দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করতে হবে। এই সময় পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো আর সামান্য চিনি দিয়ে দিতে হবে। ২-৩ মিনিট সস ও সবজি রান্না করে নেওয়ার পর কড়ায় ভেজে রাখা চিকেনের টুকরো দিয়ে ভালো করে মিশিয়ে ২-৩ মিনিট রান্না করতে হবে। তাহলেই হোটেলের মত চিলি চিকেন তৈরী।