Bengali Style Tasty Egg Potol Curry Recipe

Partha

পটলের তরকারির কাছে মাছ-মাংসের স্বাদও ফেল! এভাবে বানান টেস্টি ডিম পটল কারি, রইল রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ মাছ মাংস বাদে ডিম থেকেও শরীরের প্রয়োজনীয় প্রোটিন পাওয়া যায়। তাই সেদ্ধ, ভাজা কিংবা তরকারিতে ডিম কমবেশি সবার বাড়িতেই রান্না হয়। তবে আজ আপনাদের জন্য একটু অন্যভাবে তৈরী হওয়া একটা ডিমের রান্না ডিম পটল কারি রেসিপি (Egg Potol Curry Recipe) নিয়ে হাজির হয়েছি। যেটা একবার বানিয়ে খেলেই বাড়ির ছোট বড় সবাই বারবার খেতে চাইবে।

   

Egg Potol Curry Recipe

টেস্টি ডিম পটল কারি তৈরির জন্য যা যা লাগবেঃ 

১. সেদ্ধ ডিম
২. পটল
৩. পেঁয়াজ কুচি
৪. টক দই
৫. কাজু বাদাম পেস্ট
৬. কাঁচা লঙ্কা
৭. ঘি
৮. লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল

টেস্টি ডিম পটল কারি রান্নার পদ্ধতিঃ 

➥ প্রথমেই পিতলের খোসা ছাড়িয়ে সেগুলিকে মাঝ বরাবর চিরে নিতে হবে। একইভাবে সেদ্ধ ডিমের মাঝে চিরে দিতে হবে। এতে করে মশলা ভেতরে ভালো করে ঢুকতে পারবে।

➥ এবার কড়ায় কয়েক চামচ তেল গরম করে তাতে একটু নুন ছড়িয়ে নিন। তারপর প্রথমে পটলগুলোকে লালচে করে ভেজে তুলে আলাদা করে নিন। তারপর ডিম দিয়ে সেগুলোকেও লালচে করে ভেজে আলাদা করে তুলে রেখে দিন।

Egg Potol Curry Recipe

আরও পড়ুনঃ গন্ধেই বাড়বে খিদে জিভে আসবে জল! রইল স্বাদে গন্ধে অতুলনীয় চিংড়ি পোস্ত তৈরির রেসিপি

➥ পটল ডিম ভাজা হয়ে গেলে ঐ তেলেই পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। তারপর আদা বাটা, রসুন বাটা আর সামান্য লঙ্কা গুঁড়ো দিয়ে কিছুটা কষিয়ে নিন। কষানো হলে টক দই, কাজুবাদাম পেস্ট আর ২-৩তে চেরা কাঁচা লঙ্কা দিয়ে সবটা ভালো করে তেল ছাড়া পর্যন্ত কষিয়ে নিতে হবে।

Egg Potol Curry Recipe

➥ তেল ছাড়তে শুরু করলে আগে থেকে ভেজে রাখা পটল আর ডিম কড়ায় দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তারপর পরিমাণ মত নুন ও গরম জল ঢেলে ফুটিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট মত রান্না করতে হবে।

Egg Potol Curry Recipe

➥ ৫ মিনিট পর ঢাকনা খুলে নেড়েচেড়ে নিয়ে গরম মশলা গুঁড়ো আর ১ চামচ ঘি দিয়ে ঢাকা দিয়ে ২-৩ মিনিট স্ট্যান্ডিং টাইম দিলেই জিভে জল আনা ডিম পটল কারি পরিবেশনের জন্য তৈরী।