Bengali Style Greavy Potol Recipe

Partha

মাছ-মাংস নয় চেটেপুটে খাবে সবজি! এভাবে বানান আঙ্গুল চেটে খাবার মত গ্রেভি পটল, রইল রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ গীষ্মের বাজারে যে সব সবজি খুবই সহজলোভ্য তাদের মধ্যে একটি হল পটল (Potol)। ভাজা, তরকারি থেকে সেদ্ধ সবরকমভাবেই পটল খাওয়া যায়। তবে আজ একটু হটকে স্টাইলে আঙ্গুল চেটে খাওয়ার মত গ্রেভি পটল তৈরির রেসিপি (Gravy Potol Recipe) নিয়ে হয়েছে। চলুন ঝটপট দেখে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে আর কিভাবে বানাতে হবে।

Gravy Potol Recipe
gravy potol recipe

গ্রেভি পটল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 

   

১. পটল
২. কাজুবাদাম ও দুধ
৩. আদা ও কাঁচা লঙ্কা বাটা
৪. টমেটো কুচি
৫. তেজপাতা, ছোট এলাচ
৬. দারুচিনি, লবঙ্গ
৭. জায়ফল
৮. হলুদ গুঁড়ো, কাশ্মীরি
৯. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
১০. পরিমাণ মত নুন
১১. রান্নার জন্য তেল

গ্রেভি পটল তৈরির পদ্ধতিঃ 

➥ শুরুতেই পটল ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে নিন। এরপর মাঝখান থেকে চিরে নুন, হলুদ আর কাশ্মীরি লঙ্কাগুঁড়ো মাখিয়ে কিছুক্ষণ রাখুন। ততক্ষণে কড়ায় তেল গরম করেনিন। তেল গরম হলে নুন লঙ্কা মাখানো পটল ভেজে আলাদা করে নিন।

➥ এবার আগে থেকে দুধের মধ্যে ভেজানো কাজুবাদামের পেস্ট বানিয়ে নিতে হবে। একইসাথে একটা বাটিতে কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও সামান্য জল দিয়ে মশলার গোলা বানিয়ে নিন।

Gravy Potol Recipe

আরও পড়ুনঃ একবার যে খায় প্রেমেই পড়ে যায়, ঝোল ঝাল ছেড়ে ট্রাই করুন মাছের কোর্মা, রইল সহজ রেসিপি

➥ তারপর কড়ায় থাকা তেলের মধ্যে তেজপাতা, এলাচ, লবঙ্গ আর দারুচিনি দিয়ে ফোঁড়ন দিন। তারপর মশলার যে গোলা বানানো হল সেটা দিয়ে কষানো শুরু করতে হবে। কিছুক্ষণ পর টমেটো কুচি দিয়ে কষান, তারপর দুধ ও কাজুবাদামের পেস্ট দিয়ে কষান।

➥ যখন ভালোমত কষানো হয়ে তেল ছাড়তে শুরু করবে তখন সামান্য গরম জল আর চিনি দিয়ে সবটাকে ফুটিয়ে নিতে হবে। ফুটতে শুরু করলে ভেজে রাখা পটলগুলোকে কড়ায় দিয়ে গ্রেভির সাথে মিশিয়ে নিন।

Gravy Potol Recipe

➥ এভাবে ৮-১০ মিনিট মিডিয়াম আঁচে ঢাকা দিয়ে রান্না করলেই তৈরি দুর্দান্ত স্বাদের গ্রেভি পটল। অবশ্য শেষে চাইলে জায়ফল গ্রেট করে দিয়ে দিতে পারেন তাতে একটা দারুণ সুবাস বের হবে।