Summer Special Mango Daal Recipe

Partha

একথালা ভাত নিমেষে হবে সাফ! এভাবে একবার বানান আম ডাল, রইল সবচেয়ে সহজ রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ দুপুরের খাবারে বাঙালির মেনুতে ভাত ডাল একেবারে মাস্ট। এমনিতে বাজারে হরেক রকমের ডাল পাওয়া যায়। তবে গরমের দিনে যদি ডালটাকেও একটু স্পেশাল বানানো হয় তাহলে খাওয়ার আনন্দ আরও কিছুটা বেড়ে যায়। তাই আজ আপনাদের জন্য রইল একেবারে খাঁটি বাঙালি স্টাইল আম ডাল রান্না রেসিপি (Mango Daal Recipe)। যেটা একবার খেলে রোজ রোজ খেতে ইচ্ছা করবে।

   

Mango Daal Cooking Recipe

আম ডাল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 

১. কাঁচা আম
২. মুসুর ডাল
৩. পেঁয়াজ কুচি, রসুন কুচি
৪. কাঁচা লঙ্কা
৫. পাঁচ ফোড়ন, শুকনো লঙ্কা
৬. হলুদ গুঁড়ো
৭. পরিমাণ মত নুন
৮. রান্নার জন্য তেল

আম ডাল তৈরির সম্পূর্ণ পদ্ধতিঃ 

➥ প্রথমেই রান্নার জন্য পরিমাণ মত মুসুরডাল জল দিয়েই ধুয়ে পরিষ্কার করে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। এক্ষেত্রে ১৫০ গ্রাম মত ডাল নেওয়া হয়েছে। তারপর আমের খোসা ছাড়িয়ে মাঝখান থেকে আঁটি বাদ দিয়ে লম্বা লম্বা টুকরো করে কেটে নিন।

➥ এবার কড়ায় ভেজানো ডাল জল ঝরিয়ে নিয়ে নিন। তারসাথে পেঁয়াজ কুচি, রসুন কুচি, দুটো চেরা কাঁচা লঙ্কা, দিয়ে ১৫০ গ্রাম ডালের জন্য ১ লিটার হিসাবে জল দিয়ে দিন। একইসাথে এক চামচ মত হলুদ গুঁড়ো ও এক চামচ নুন দিয়ে ঢাকা দিয়ে ১৫ মিনিট মত সেদ্ধ করে নিন।

➥ ১৫ মিনিট পর ঢাকনা খুলে ডাল ঘুটনি দিয়ে ডাল ঘেঁটে নিন, এতে করে ডাল ভেঙে যায় ও ঘনত্ব বেশ ভালো হয়। তারপর ফুটতে থাকা ডালের মধ্যেই আমের টুকরোগুলো দিয়ে দিন। তারপর ঢাকা দিয়ে অল্প আঁচে হতে দিন। ততক্ষণে ফোঁড়ন বানিয়ে নিতে হবে।

➥ অন্য একটা পাত্রে কয়েক চামচ তেল গরম করুন, তাতে এক চামচ পাঁচ ফোঁড়ন আর দু তিনটে শুকনো লঙ্কা দিয়ে নেড়েচেড়ে ভাজতে শুরু করতে হবে। কিছুক্ষণ ভেজে নেওয়ার পর পেঁয়াজ কুচি আর রসুন কুচি দিয়ে আরও কিছুক্ষণ কড়া করে ভেজে নিতে হবে। শেষে ডালের মধ্যে এই ফোঁড়ন দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই টেস্টি আমের ডাল তৈরী।