Bengali Style Soyabean Polao Cooking Recipe

Partha

ঝামেলা ছাড়াই ঝটপট তৈরী খেতেও লাগে অসাধারণ, আজই বানান সয়াবিন পোলাও, রইল সহজ রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ দুপুরে লাঞ্চ মানেই বাঙালির খাবারে পাতে ভাতটাই বেশি থাকে। তবে রোজ কি আর ভাত খেতে ইচ্ছা করে মাঝে মধ্যে একটু অন্য ধরণের খাবার টেস্ট করার ইচ্ছে হতেই পারে। তাই আজ আপনাদের জন্য রইল বাড়িতেই সহজে সয়াবিনের পোলাও তৈরির রেসিপি (Soyabean Polao Recipe)। লাঞ্চের মেনুতে নতুনত্ব আনতেই এই সহজ রেসিপি একবার ট্রাই করতেই পারেন।

   

Soyabean Polao,সয়াবিনের পোলাও

সয়াবিনের পোলাও তৈরির জন্য কি কি লাগবেঃ 

১. সয়াবিন
২. বাসমতি চাল
৩. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি
৪. তেজপাতা, লবঙ্গ, দারুচিনি,
৫. ছোট এলাচ, বড় এলাচ
৬. কাজু বাদাম, কড়াইশুঁটি (চাইলে দেবেন)
৭. গোটা জিরে
৮. পরিমাণ মত নুন
৯. সামান্য চিনি স্বাদের জন্য
১০. রান্নার জন্য সাদা তেল ও ঘি

সয়াবিনের পোলাও তৈরির সম্পূর্ণ পদ্ধতিঃ

➥ সয়াবিনের পোলাও তৈরির জন্য প্রথমেই এক কাপ মত সয়াবিন একবাটি জলের মধ্যে দিয়ে ভিজিয়ে নিতে হবে। তবে একবার নয় দু থেকে তিন বার জল পাল্টে ভিজিয়ে নিতে হবে। শেষে হাতে করে চিপে জল ঝরিয়ে আলাদা করে নিতে হবে। আর একই সময় এককাপ বাসমতি চাল নিয়েসেটাকেও ভিজিয়ে রাখতে হবে।

➥ এরপর কড়ায় ১ চামচ সাদা তেল আর এক চামচ ঘি দিয়ে গরম করে নিতে হবে। তার মধ্যে তেজপাতা, লবঙ্গ, দারুচিনি, ছোট এলাচ, ফাটানো বড় এলাচ আর গোটা জিরে দিয়ে কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিতে হবে। তারপর কয়েকটা চেরা কাঁচালঙ্কা দিয়ে দিন।

➥ ফোঁড়নের পর পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করতে হবে। ২-৩ মিনিট পর এক মুঠো কাজু বাদাম আর কড়াইশুঁটি (যদি পারেন তাহলে দেবেন নাহলে নাও দিতে পারেন) দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে।

➥ পেঁয়াজ কড়াইশুঁটি ভেজে নেওয়ার পর ভিজিয়ে রাখা সয়াবিন কড়ায় দিয়ে দু মিনিট মত নেড়েচেড়ে ভেজে নিতে হবে। এই সময় গ্যাসের আঁচ কিছুটা বাড়িয়ে নিতে হবে। তারপর শেষে ভিজিয়ে জল ঝরিয়ে রাখা বাসমতি চাল। তারপর আরও ২-৩ মিনিট নেড়েচেড়ে ভেজে নিন।

➥ ভাজা হয়ে গেলে জল দিয়ে দিতে হবে। এক্ষেত্রে এক জনের পরিমাপে রান্না করা হচ্ছে, এক কাপ চালের জন্য দুকাপ জল আর এক কাপ সয়াবিনের জন্য আধকাপ মোট আড়াই কাপ জল দিয়ে দিন। সাথে পরিমাণ মত নুন, আর সামান্য চিনি দিয়ে দু মিনিট মত ফুটতে দিতে হবে।

➥ সব শেষে আঁচ কমিয়ে মিডিয়াম আঁচে ১৫ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করে নিলেই তৈরী স্বাদে গন্ধে অতুলনীয় আর পুষ্টিগুণে ভরপুর সয়াবিনের পোলাও। রান্না হয়ে গেলে আরও কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখলেই চাল একেবারে ঝরঝরে হয়ে যাবে।