বিনোদনসেরা খবর

একই দিনে মুক্তি বলিউডের এই বিগ বাজেটের ছবিগুলি, কোনটি হিট আর কোনটি ফ্লপ হয়েছিল রইল তালিকা

করোনা অতিমারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বিনোদন জগত। একাধিক মেগা বাজেটের ছবি হয় স্থগিত হয়ে গেছে আর নয়তো বিলম্বিত হয়েছে মুক্তির তারিখ। এমতাবস্থায় লকডাউন উঠতেই বক্স অফিসে হুড়োহুড়ি পড়ে গিয়েছে ছবিগুলির। চলতি বছরে বেশ কিছু ছবি ইতিমধ্যেই মুক্তি পেয়েছে এবং আসন্ন কয়েকদিনের মধ্যেই মুক্তি পেতে চলেছে বেশকিছু মেগা বাজেটের ছবি।

এমতাবস্থায় যে দুটি ছবির কথা না বললেই নয় তা হলো আমির খানের ‘লাল সিং চাড্ডা’এবং ‘রক্ষা বন্ধন’। বক্স অফিস কাঁপাতে দুটি ছবিই মুক্তি পাচ্ছে আগামী ১১ আগস্ট। আর এই দুটি ছবির একইদিনে মুক্তিকে বলিউডের ইতিহাসের অন্যতম বড় বক্স অফিস সংঘর্ষ হিসেবে বিবেচনা করছেন ট্রেড বিশেষজ্ঞরা। তবে এটাই প্রথম নয়, এর আগেও একাধিক ছবি বক্স অফিস সংঘর্ষে লিপ্ত হয়েছে। আর তার ফলাফল নিয়েই আজকের এই প্রতিবেদন।

১) দিল – ঘায়েল : এর আগেও ১৯৯০ সালে ২২ শে জুন বক্স অফিস সংঘর্ষে লিপ্ত হয়েছিলো আমির অভিনীত ‘দিল’ এবং সানি দেওল অভিনীত ‘ঘায়েল’। ট্রেড বিশেষজ্ঞদের মধ্যে একই দিনে মুক্তি পাওয়ায় ছবিদুটি ফ্লপ হওয়ার ব্যপক সম্ভাবনা ছিলো তবে সিনেমার কন্টেন্টের কাছে হার মেনে যায় সমস্ত জল্পনা‌। দুটি ছবিই বেশ ভালোই সাড়া ফেলেছিলো।

২) কুছ কুছ হোতা হ্যায় – বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ : নব্বইয়ের দশকে যে দুটি ছবি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা শুরু হয়েছিলো তা হলো ‘কুছ কুছ হোতা হ্যায়’ এবং ‘বড়ে মিঁয়া ছোটে মিঁয়া’। প্রথম ছবিটির সাফল্যের কথা নতুন করে বলার প্রয়োজন নেই বোধহয় তবে জানিয়ে রাখি ডেভিড ধাওয়ানের ‘বড়ে মিঁয়া ছোটে মিঁয়া’ ছবিটিও সুপার ডুপার হিট হয়েছিলো বক্স অফিসে।

৩) মহব্বতে – মিশন কাশ্মীর : এক দিওয়ালীতে মুখোমুখি হয়েছিলো শাহরুখ অভিনীত মহব্বতে এবং হৃতিক রোশন-সঞ্জয় দত্তের ‘মিশন কাশ্মীর’। তবে সেবার ‘মহব্বতে’ ছবিটি ব্লকব্লাস্টার হলেও ‘মিশন কাশ্মীর’ ছবিটি মুখ থুবড়ে পড়েছিলো বক্স অফিসে।

৪) লাগান – গদর : ভারতীয় চলচ্চিত্র জগতের অন্যতম আলোচিত ছবি লাগান এবং গদর। আলোচোনা রং পাশাপাশি বলিউডের ইতিহাসের অন্যতম ব্যবসাসফল সিনেমাও বটে এই দুটি। দুটি ছবি একদিনে মুক্তি পেলেও মারাত্মকভাবে দর্শক টানতে সক্ষম হয়েছিলো ছবি দুটি।

৫) দিলওয়ালে – বাজিরাও মাস্তানি : বলিউডের আরো দুটি কাল্ট ক্লাসিক ছবি হলো রোহিত শেঠী পরিচালিত ‘দিলওয়ালে’ এবং সঞ্জয় লীলা বানসালি পরিচালিত ‘বাজিরাও মাস্তানি’। সমস্ত জল্পনাকে মিথ্যা টরে দুটি ছবিই বক্স অফিসে দারুন ব্যবসা করলেও কোথাও যেন ‘বাজিরাও মাস্তানি’ ছবিটি একটু হলেও এগিয়ে গেছিলো প্রতিযোগিতায়।

Related Articles

Back to top button