Sunday Special Dhaba Style Chicken Curry Recipe

Partha

রান্নার গন্ধেই জিভে জল আসতে বাধ্য! রোববারে বানান ধাবা স্টাইল চিকেন কারি, রইল রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ রবিবার মানেই বাঙালি বাড়িতে দুপুরের মেনুতে মাংস ভাত। তবে প্রতিবার কি আর একই রকম আলু আর মাংসের ঝোল খেতে ইচ্ছা করে! মাঝে মধ্যে একটি নতুন কিছু হলে বেশ ভালোই হয়। তাই আজ আপনাদের জন্য রইল ধাবা স্টাইল চিকেন কারি তৈরির রেসিপি (Dhaba Style Chicken Curry Recipe)। যেটা তৈরী করা খুবই সোজা আর খেতেও লাগে অসাধারণ। তাহলে দেরি কিসের? আজই বানিয়ে ফেলুন ধাবা স্টাইল চিকেন কারি, আর কেমন হল জানাতে ভুলবেন না!

   

Dhaba Style Chicken Curry Recipe

ধাবা স্টাইল চিকেন কারি তৈরী করতে যা যা লাগবে :

১. চিকেন
২. পেঁয়াজ কুচি , ধনেপাতা কুচি
৩. আদা বাটা, রসুন বাটা
৪. টমেটো পেস্ট
৫. ভিনিগার বা লেবুর রস
৬. এলাচ, লবঙ্গ, গোলমরিচ,
৭. গোটা জিরে, শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা
৮. হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো,
৯. ধনে গুঁড়ো
১০. চিকেন মশলা
১১. পরিমাণ মত নুন
১২. রান্নার জন্য তেল
১৩. সামান্য চিনি স্বাদ ব্যালান্স করার জন্য

ধাবা স্টাইল চিকেন কারি রান্নার পদ্ধতিঃ 

➥ প্রথমে চিকেন ভালো করে ধুয়ে নিন, তারপর লেবুর রস, আদা রসুন বাটা, জিরে গুঁড়ো, হলুদগুঁড়ো নুন দিয়ে মাখিয়ে ৩০ মিনিট মত ম্যারিনেট হওয়ার জন্য রেখে দিন।

➥ এদিকে একটা স্পেশাল মশলা তৈরির জন্য কড়ায় এলাচ, লবঙ্গ, গোলমরিচ, জিরে, শুকনো লঙ্কা কিছুক্ষণ নেড়েচেড়ে সেটাকে মিক্সিতে গুড়িয়ে নিতে হবে। তারপর কড়ায় কয়েক চামচ তেল দিয়ে গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করতে হবে।

➥ পেঁয়াজ ভাজা হয়ে এলে আদা বাটা দিয়ে কষাতে শুরু করুন। ২ মিনিট পর টমেটো পেস্ট আর পরিমাণ মত নুন ও সামান্য চিনি দিয়ে সবটা তেল ছেড়ে আসা পর্যন্ত কষিয়ে নিতে হবে। তেল ছাড়তে শুরু করলে চিকেন মশলা দিয়ে আর সামান্য একটু জল দিয়ে আবারও কিছুক্ষণ কষিয়ে নিন।

➥ ভালো করে কষানো হয়ে গেলে এবার ম্যারিনেট হওয়া চিকেনের টুকরো দিয়ে ভালো করে নেড়েচেড়ে গ্রেভির সাথে কিছুক্ষণ মিশিয়ে নিন। ৫-৭ মিনিট মাংস দিয়ে কষিয়ে নেওয়ার পর পরিমাণ মত গরম জল দিয়ে ঢাকা দিয়ে ৮-১০ মিনিট রান্না করে নিতে হবে। (মাঝে ঢাকনা সরিয়ে একটু নেড়ে দিতে হবে) তাহলেই ধাবা স্টাইল চিকেন কারি তৈরী।