Eastern Railway starts New Kolkata to Digha train from 7th July

Partha

আরও সহজ দিঘা যাওয়া, চালু হল নতুন ট্রেন! উইকেন্ডের প্ল্যান থাকলে দেখে নিন টাইমটেবিল

নিউজশর্ট ডেস্কঃ বাঙালির ঘুরতে যাওয়া মানেই সবার আগে যে জায়গার নাম মাথায় আসে সেটা হল দিঘা (Digha)।  কলকাতার কাছে হয়ে ঝটপট যাওয়ায় যায় আর কম খরচে থাকা খাওয়াও হয়ে যায়। এই কারণেই প্রতি সপ্তাহের শেষে ব্যাপক ভিড় হয় দিঘাতে। কিন্তু মুশকিল হল একটা জায়গাতেই, লোকজন যেমন বেশি ঘুরতে আসেন তেমনি টিকিট পাওয় যায় না। যার ফলে অনেকেই ট্রেনে করে দিঘা আসতে চাইলেও টিকিট থাকে না।

   

তবে চিন্তা নেই, এবার বাঙালির সমুদ্র ভ্রমণ আরও সহজ করতে উদ্যোগী ভারতীয় রেল। দিঘা যাওয়ার জন্য সপ্তাহের শেষের দিকে বিশেষ করে শনি ও রবিবার ট্রেন পাওয়া চাপ হয়ে যায়। তাই এই সমস্যার সমাধানে উইকেন্ড স্পেশাল দিঘার ট্রেন ঘোষণা করল পূর্ব রেল। যার ফলে একসাথে ১০,০০০ লোকে যাত্রা করতে পারবেন নিশ্চিন্তে।

কলকাতা টু দিঘা নতুন ট্রেন 

নতুন এই ট্রেনটি কলকাতা স্টেশন থেকে ছাড়বে। ট্রেনের নম্বর হল ০৩১৬১ কলকাতা – দিঘা স্পেশাল। আগামীকাল অর্থাৎ রথের দিনেই এই ট্রেনের শুভ উদ্বোধন। সেকেন্ড সিটিং, AC, স্লিপার ও জেনারেল সমস্ত কোচ থাকবে এই ট্রেনে। যেখানে ৩০০০টি বার্থ ও মোট ১০,০০০ লোকের টিকিট কাটার ব্যবস্থা থাকবে। স্বাভাবিকভাবেই এতে দিঘা যাওয়া আরও সহজ হবে বলে মনে করছে রেল কর্তৃপক্ষ।

Indian Railways

আরও পড়ুনঃ আঁধার নাগরিকত্বের প্রমাণ নয়, কলকাতা হাইকোর্টকে জানাল খোদ UIDAI, চিন্তায় আমজনতা!

কলকাতা দিঘা ট্রেনের টাইমটেবিল

আগেই জানানো হয়েছে যে সপ্তাহের শেষের দিকে অর্থাৎ শনি ও রবিবারেই ব্যাপক ভিড় হয়। সেই ভিড়কে কাটানোর জন্যই এই ট্রেন চালু হচ্ছে, তাই প্রতি সপ্তাহের শনি ও রবিবার এই ট্রেন চলবে। কলকাতা স্টেশন থেকে দুপুর ২.০০ নাগাদ রওনা দিয়ে সন্ধ্যে ৬.৫০ মিনিট নাগাদ দিঘা পৌঁছাবে এই ট্রেন। অন্যদিকে দিঘা থেকে ৭.১০ মিনিট নাগাদ ছাড়বে ও রাত্রি ১১.৫৫ মিনিট নাগাদ পৌঁছাবে কলকাতায়।

কলকাতা থেকে দিঘা যাওয়া ও ফেরার পথে এই ট্রেনটি আন্দুল, উলুবেরিয়া,বাগনান, মেছেদা, তমলুক ও কাঁথি এই স্ট্রেশনগুলিতে সোপেজ দেবে। কোন স্টেশনে কতক্ষন স্টপেজ থাকবে তার জন্য রেলের ওয়েবসাইটে ভিসিট করতে পারেন।

প্রসঙ্গত, পূর্বরেলের তরফ থেকে জানানো হয়েছে ‘কলকাতা থেকে দিঘা যাওয়ার জন্য পূর্বরেলের তরফ থেকে এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামীকাল অর্থাৎ ৭ই জুলাই রবিবার থেকে ২৮শে জুনাই পর্যন্ত এই বিশেষ পরিষেবা পাওয়া যাবে’। তবে যাত্রীদের তরফ থেকে সারা পেলে হয়তো আগামীদিনেও এই ট্রেন চালু থাকতে পারে বলে মনে করা হচ্ছে।