Papiya Paul

সবুজ রঙের জিলিপি! নেই কোনো ‘ফুড কালার’, একবার খেলে স্বাদ মনে থাকবে একমাস পর্যন্ত

নিউজশর্ট ডেস্কঃ মিষ্টির মধ্যে জিলিপি(Jalebi) খেতে পছন্দ করেন বহু মানুষ। মেলায় গরম গরম জিলাপি দেখলেই জিভে জল চলে আসে আমজনতার। তবে সবুজ রঙের জিলিপি(Green Coloured Jalebi) খেয়েছেন কখনো? নিশ্চয়ই শুনে অবাক হচ্ছেন। ভাবছেন হয়তো উল্টোপাল্টা বলছি। তবে এই ব্যাপারটি সত্য। যদিও এই জিলাপিতে কিন্তু কোন ফুড কালার বা খাবারে দেওয়ার রং ব্যবহার করা হয়নি। আর সব থেকে অবাক করা বিষয় আমাদের দেশেই পাওয়া যায় এই জিলাপি।

   

বেঙ্গালুরুতে(Bengaluru) গেলে দেখা মিলবে এই জিলিপির। সেখানে এটির নাম Avarebele জিলিপি। এই জিলিপিতে কোন ফুড কালার বা অন্য কোন কিছু মিশিয়ে সবুজ রং করা হয়নি। বরং Avarebele দিয়ে তৈরি করা হয়েছে বলেই এই জিলিপির রং এমন। এখন নিশ্চয়ই মনে প্রশ্ন জাগছে Avarebele কি?

Hyacinth Beans অর্থাৎ শিমের বীজকে ইংরেজিতে Avarebele-কে বলে। এটি হল একপ্রকার দানাশস্য। দক্ষিণের এই বিখ্যাত উপকরণ দিয়েই তৈরী করা হয় সবুজ রঙের জিলাপি। শুনলে অবাক হবেন, বেঙ্গালুরুতে Avarebele এতই জনপ্রিয় যে এই শস্যকে দিয়ে একটি উৎসব পালিত হয় যার নাম Avarebele মেলা।

জনপ্রিয় ফুড ব্লগার অমর সিরোহী এই সবুজ জিলিপির ছবি ইন্সটাগ্রামে শেয়ার করেছেন। আর তা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়(Social Media)। তিনি এই জিলিপি টেস্ট করে বিখ্যাত সফট ড্রিঙ্কস কোম্পানি মাউন্টেন ডিউয়ের কোল্ড ড্রিঙ্কসের স্বাদের সঙ্গে তুলনা করেছেন।