বিনোদনসেরা খবর

TRP দিয়েই লক্ষ্মীলাভ! সিরিয়ালের ভাগ্য নির্ভর করে এই নম্বরের উপর, রইল TRP গণনার সঠিক পদ্ধতি

বাঙালির অন্যতম পছন্দের জিনিস হলো টেলিভিশন। আর এরমধ্যে ধারাবাহিকের কথা তো আর নতুন করে কিছু বলার নেই। মানুষের মনোরঞ্জনে কোনো খামতি না থাকে সেই জন্য একটার পর একটা নতুন ধারাবাহিক নিয়ে হাজির হচ্ছে চ্যানেলগুলি। কিছুদিন ধরেই একাধিক সিরিয়াল বন্ধ করে নতুন ধারাবাহিক আনা হয়েছে। কিন্তু এতো ধারাবাহিক বন্ধ কেন হলো জানেন কি?

আসলে TRP তালিকায় যে ধারাবাহিক সবচেয়ে নিচের দিকে থাকে সেগুলিকেই বন্ধ করে দেওয়া হয়। তালিকায় নিচে থাকা মানে দর্শকরা সেই ধারাবাহিক আর সেরকমভাবে দেখছে না। প্রতি সপ্তাহেই ধারাবাহিকের স্কোর জানানো হয়। অর্থাৎ দর্শকদের বিচারে কে সেরা সেটা এই তালিকায় জানানো হয়। কিন্তু এই তালিকা তৈরি হয় কীভাবে? কীভাবে হয় TRP গণনা।

অনেকের মনেই হয়তো এই প্রশ্ন জেগে থাকবে যে, এই টিআরপি জিনিসটা আসলে কী? আজ সেটাই জানাবো আপনাদের। প্রথমেই বলি টিআরপি এর পুরো কথাটা হল টেলিভিশন রেটিং পয়েন্ট (Target Rating Point)। আর এই টিআরপি-এর উপর নির্ভর করে চ্যানেলের ইনকাম। অর্থাৎ টিআরপি পড়ে গেলো মানে সেই ধারাবাহিক থেকে চ্যানেলের ইনকাম কমে গেলো। এই টিআরপি কম হওয়ার কারণেই বিগত কয়েক দিনে উমা, আয় তবে সহচরী এর মত একাধিক সিরিয়াল বন্ধ হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, যে ধারাবাহিকের টিআরপি বেশি সেই ধারাবাহিকের চ্যানেল বিজ্ঞাপনের জন্য বেশি টাকা পায়। তাই টিআরপি স্কোর হাই রাখা খুবই গুরুত্বপূর্ণ। তাই যখনই কোনো ধারাবাহিকের টিআরপি শেষ হয়ে যায় তখনই চ্যানেল কর্তৃপক্ষ সেই ধারাবাহিক বন্ধ করে নতুন ধারাবাহিক নিয়ে আসে।

জানিয়ে রাখি, এই টিআরপি তালিকা প্রকাশ করে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল ইন্ডিয়া। একে সংক্ষেপে BARC বলে। এবার প্রশ্ন আসতে পারে যে, এই টিআরপি গননা হয় কীভাবে? খুব স্বাভাবিকভাবেই এই কাজ মেশিনের দ্বারাই হয়ে থাকে। প্রতিটি বাড়িতে থাকা সেট টপ বক্সের মধ্যে এই মেশিন লাগানো থাকে। মানুষ কতটা সময় কোন ধারাবাহিক দেখছে তা এই মেশিনের মধ্যে হিসেব হয়।

এরপর এই তথ্য দিয়েই তৈরি হয় টিআরপি রিপোর্ট। আর এই টিআরপি তালিকা দেখেই বিজ্ঞাপন সংস্থাগুলি চ্যানেলকে টাকা দেয়। উদাহরণস্বরূপ, যে চ্যানেলের টিআরপি বেশি তার একটা ১০ সেকেন্ডের বিজ্ঞাপনের জন্য প্রতি সেকেন্ডে ৬০০০ এর হিসেবে ৬০০০০ টাকা দেবে বিজ্ঞাপন সংস্থা। তবে জানিয়ে রাখি এই টিআরপি কিন্তু কেবল টেলিভিশনের ক্ষেত্রেই মাপা হয়। ওটিটি প্লাটফর্মের জনপ্রিয়তা কিন্তু টিআরপি দিয়ে মাপা হয় না।

Related Articles

Back to top button