LPG Gas Cylinder

Papiya Paul

LPG Gas Cylinder: আধার কার্ড থাকলেই বিরাট সুযোগ! বিনামূল্যে মিলবে সিলিন্ডার, জানুন কিভাবে পাবেন সুবিধা?

নিউজশর্ট ডেস্কঃ এখন রান্নার ক্ষেত্রে দেশের বেশিরভাগ মানুষই গ্যাস সিলিন্ডার ব্যবহার করেন। যদিও এই গ্যাস সিলিন্ডারের(LPG Gas Cylinder) দাম বারে বারে ওঠানামা করে। দাম কমলে যেমন সাধারণ মানুষের মুখে হাসি ফোটে, ঠিক তেমনি দাম বেড়ে গেলে সকলেই চিন্তায় পড়ে যান। তবে এবার দরিদ্র পরিবারের কথা ভেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছেন।

   

আপনার যদি আধার কার্ড থাকে তাহলে আপনিও বিনামূল্যে গ্যাস সিলিন্ডারে কানেকশন পেয়ে যেতে পারেন। বিগত কিছু বছর ধরেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়া হচ্ছে। এই প্রকল্পের নাম হলো প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। এই প্রকল্প সম্পর্কে ইতিমধ্যেই বহু মানুষ জেনে গিয়েছেন।

তবে পুরুষেরা নয়, এই প্রকল্পের জন্য শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আবেদন করার জন্য ১৮ বছরের বেশি বয়স হতে হবে। আবেদনকারীর ঠিকানায় যদি কোন এলপিজি কানেকশন না থাকে তাহলে এই প্রকল্পে আবেদন করা যাবে। এই প্রকল্পের জন্য এসসি, এসটি, প্রধানমন্ত্রী আবাস যোজনা, অনগ্রসর শ্রেণী এবং দরিদ্র পরিবারের মহিলারা আবেদন করতে পারবেন।

LPG Gas Cylinder

আরও পড়ুন: SIP: বেশি লোভ করলেই মুশকিল, SIP-তে বিনিয়োগ করার আগে মাথায় রাখুন এই ৪ টি জিনিস, নাহলে নষ্ট হবে টাকা

দেশের সমস্ত বিপিএল পরিবারকে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিনামূল্যে এলপিজি গ্যাস সিলিন্ডার কানেকশন দেওয়া হয়। এই প্রকল্পে আবেদনের জন্য আবেদনকারীর মহিলার আধার কার্ড ও কেওয়াইসি করা ব্যাংক একাউন্ট অবশ্যই থাকতে হবে। এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য www.pmuy.gov.in এ লগইন করতে হবে।

LPG Gas Cylinder

এই ওয়েবসাইটে গিয়ে আপনার এলপিজি কোম্পানি দেখে নিতে হবে। এরপরে প্রয়োজনীয় নথিপত্র দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করে ডিস্ট্রিবিউটরের কাছে যেতে হবে। এক্ষেত্রে আবেদন পত্র জমা দিলে বেশ কিছুদিন সময় লাগবে পারে। সমস্ত জিনিস খতিয়ে দেখে তারপরে এই বিনামূল্যে গ্যাস সিলিন্ডার সরকারের পক্ষ থেকে দেওয়া হবে।