Delicious Ilish Biriyani Cooking Recipe

Partha

গন্ধেই জিভে জল আসতে বাধ্য! রইল ওপার বাংলার স্পেশাল ইলিশ বিরিয়ানি তৈরির সহজ রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ বাঙালির মাছের প্রতি প্রেম নিয়ে আলাদা করে বলার নেই। তবে সেই মাছ যদি হয় ইলিশ (Ilish) তাহলে তো আর কথাই নেই। ভাজা হোক বা ভাপা ইলিশ মানেই খাওয়া দাওয়া জমজমাট। তবে শুধুই ঝাল ঝোল নয়, এবার আপনাদের জন্য রইল ইলিশ বিরিয়ানি তৈরির রেসিপি। যেটা দেখে একবার বানিয়ে ট্রাই করে দেখুন, প্রতি সপ্তাহে খেতে ইচ্ছা করবে। নিচে কি কি উপকরণ লাগবে আর কিভাবে বানাতে হবে তার বিস্তারিত দেওয়া রইল।

   

Ilish Biriyani Recipe

ইলিশ বিরিয়ানি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 

১. ১ কেজি ইলিশ মাছ
২. ১ কেজি বাসমতি চাল (চাইলে অন্য চাল যেমন গোবিন্দভোগও ব্যবহার করতে পারেন)
৩. পরিমাণ মতো সর্ষের তেল
৪. ১ চা চামচ কালো জিরে
৫. ৪ টি কাঁচা লঙ্কা
৬. ২ চামচ হলুদ
৭. ১ চামচ বেরেস্তা
৮. এক মুঠো ধনে পাতা কুচি
৯. গরম জল
১০. পরিমাণ মতো নুন

ইলিশ বিরিয়ানি তৈরির পদ্ধতিঃ 

➥ প্রথমেই ইলিশ মাছের টুকরোগুলো ধুয়ে পরিষ্কার করে ভালো করে নুন হলুদ মাখিয়ে কিছুক্ষন রেখে দিতে হবে। তারপর কড়ায় তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা তৈরি করে দিন। বেরেস্তা ভেজে তুলে নেওয়ার পর ওই তেলেই মাছগুলো দিয়ে ভালো করে ভেজে তুলে আলাদা করে রাখুন।

➥ এরপর চাল ধুয়ে জল ঝরিয়ে নিন। তারপর মাছ ভাজা তেলেই কাঁচা লঙ্কা ও কালো জিরে ফোড়ন দিন। তারপর ধুয়ে রাখা চালটা দিয়ে সবটা মিনিট পাঁচেক ভাল করে ভেজে নিতে হবে।

আরও পড়ুনঃ জমে যাবে মেঘলা দিনের ভুরিভোজ! একবার খেয়েই দেখুন বাদামি পমফ্রেট আঙ্গুল না চাটলে পয়সা ফেরত

➥ এবার একটা বড় সসপ্যানের মধ্যে বা আরও ভালো হয়ে প্রেসার কুকারের মধ্যে কিছুটা সর্ষের তেল দিন। তারপর প্রথমে ভেজে রাখা ইলিশ মাছের টুকরো দিয়ে তার উপরে চাল দিন। এভাবে দুবার করতে হবে। শেষে গরম জলের মধ্যে পরিমাণ নুন গুলিয়ে উপর থেকে ছড়িয়ে দিতে হবে।

➥ এবার প্রেসার কুকারের ঢাকনা বোধ করে সবটা সেদ্ধ হয়ে তৈরী হওয়া পর্যন্ত সিটি মেরে নিতে হবে। আর যদি সসপ্যানে রান্না করে তাহলে ঢাকা দিয়ে আটা মাখা দিয়ে চারিদিকটা সিল করে দিতে হবে। এভাবে কম আঁচে ৩০ মিনিট মত রান্না করে নিতে হবে।

➥ ৩০ মিনিট পর ঢাকনা খুলে দেখুন ইলিশ বিরিয়ানি প্রায় তৈরী। তবে নামানোর আগে উপরে পেঁয়াজ বেরেস্তা ও কিছু ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। তারপর গরম গরম পরিবেশন করুন। রান্নাটা এতটাই টেস্টি যে একবার এই ইলিশ বিরিয়ানি খেলেই বারবার খেতে ইচ্ছা করবে।