LPG Gas Cylinder for Rs 529 in Pradhanmantri Ujjwala Yojana

Partha

রান্নার গ্যাস নিয়ে আর চিন্তা নয়! ৫২৯ টাকায় পাবেন সিলিন্ডার, এভাবে করুন আবেদন

নিউজশর্ট ডেস্কঃ বর্তমানে শহরের প্রায় সর্বত্রই রান্নার জন্য LPG গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়। তবে গ্রামে গঞ্জে এখনও কিছু মানুষ টাকার অভাবে কাঠ বা কয়লা দিয়ে রান্না করেন। তাদের বাড়িতেও যাতে কম খরচে গ্যাস পৌঁছে দেওয়া যায় তার জন্য তৎপর কেন্দ্রীয় সরকার। একাধিক প্রকল্পে লঞ্চ করা হয়েছে সরকারের তরফ থেকে এই সমস্ত দরিদ্র পরিবারকে গ্যাস কানেকশন দেওয়ার নয়।

   

একটা সময় গ্যাসের সিলিন্ডার প্রতি দাম ৪৫০ টাকার মত থাকলেও মাঝে সেটা প্রায় ১২০০ টাকা হয়ে দাঁড়িয়েছিল। সেই সময় সাধারণ মানুষেরা ব্যাপক ক্ষোভ প্রকাশ করে। তারপর সরকারের তরফ থেকে ভর্তুকির ঘোষণা করা হয়। তবে বর্তমানে গ্যাসের দাম অনেকটাই কমেছে। এখন রান্নার গ্যাসের ১৪.২ কেজি সিলিন্ডার বুকিং করলে ৮২৯ টাকা লাগে। এছাড়া ডেলিভারি চার্জ অতিরিক্ত দিতে হয় যে গ্যাস নিয়ে আসে তাকে। তবে আপনি যদি কেন্দ্রীয় সরকারের প্রকল্পে গ্যাস পান তাহলে সেটাই ৬০০ টাকার মধ্যে হয়ে যাবে।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা

এই প্রকল্পের দ্বারা দেশের মহিলাদের জন্য কম খরচে নতুন গ্যাসের কানেকশন দেওয়া হয়। তাছাড়া এই প্রকল্পে প্রতিটি গ্যাস সিলিন্ডারের উপর ৩০০ টাকা ভর্তুকি দেওয়া হয়। যার ফলে ৮২৯ টাকার গ্যাস ৫২৯ টাকা হয়ে যায়। ইতিমধ্যেই দেশের ১০.২৭ কোটি মহিলারা এই স্কিমের সুবিধা পেয়েছেন।

আরও পড়ুনঃ একবার বিনিয়োগ করলেই প্রতিমাসে আসবে ৫০০০টাকা! দুর্দান্ত রিটার্ন দিচ্ছে SBI-র এই স্কিম

কিভাবে আবেদন করা যায় প্রধানমন্ত্রী উজ্বলা যোজনায়?

উজ্জ্বলা যোজনায় সকলে গ্যাস কানেকশন পাবেন না। মূলত দেশের দরিদ্র নাগরিকদের জন্যই এই কানেকশন দেওয়া হয়। তার জন্য পারিবারিক আয়ের শংসাপত্র দেখিয়ে নিকটবর্তী গ্যাস ডিলারের কাছে আবেদন করতে হবে। তবেই আপনি এই সুবিধা পেতে পারেন। এই প্রকল্পে প্রতি বছর ১২টি সিলিন্ডার বুক করা যাবে। যেখানে ৩০০ টাকা করে ভর্তুকি মিলবে।

যেমনটা জানা যাচ্ছে, সরকারের তরফ থেকে এই ভর্তুকি অনির্দিষ্ট কালের জন্য দেওয়া হবে না। আগামী ৩১শে মার্চ ২০২৫ পর্যন্ত সিলিন্ডার পিছু ভর্তুকি দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এছাড়াও আরও ৭৫ লক্ষ নতুন কানেকশন দেওয়া হবে বলেও জানা গিয়েছে।