অন্যান্যসেরা খবর

চমৎকার করে দিলো এক কৃষক, মাটি নয় হাওয়াতেই চাষ করলেন আলু, ফলন বাড়ল অনেকগুণ

ভারত একটি কৃষি প্রধান দেশ। আর এখানে কৃষিকাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতের বিভিন্ন ফসলের মধ্যে আলুর চাহিদা খুব বেশি। আর এইবার আলু চাষে এক অভিনবত্ব এনেছেন হরিয়ানার কৃষক। হরিয়ানার করনালে অবস্থিত এলাকার কৃষকেরা এখন জমি ছাড়া মাটি ছাড়া বাতাসে আলু চাষ করতে পারবেন। আর এর ফলে ফলনও হবে ১০ গুণ বেশি।

শুনতে অবাক লাগলেও নতুন অ্যারোপনিক চাষাবাদ পদ্ধতি শুরু হয়েছে কেন্দ্রের তরফ থেকে। যেখানে মাটি ছাড়াই বাতাসে আলু চাষ করা সম্ভব হবে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, আন্তর্জাতিক আলু কেন্দ্রের সঙ্গে কেন্দ্রের একটি বিশেষ আলোচনা হয়েছে। আর এর পরেই অ্যারোপনিক প্রকল্পটি ভারত সরকার দ্বারা অনুমোদিত হয়েছে। এই পদ্ধতির মাধ্যমে একটি গাছে ৪০ থেকে ৬০ টি ছোট আলুর ফলন হবে, যা জমিতে বীজ হিসেবে রোপন করা হচ্ছে।

এই পদ্ধতিতে ফলন প্রায় ১০ থেকে ১২ গুণ বৃদ্ধি পাবে। এই প্রকল্পটির নাম থেকেই বোঝা যাচ্ছে বাতাসে আলু জন্মানো। এই পদ্ধতির মাধ্যমে গাছে যতটুকু পুষ্টি দেওয়া হয়, তা মাটি দিয়ে নয়, বরং ঝুলন্ত শিকড় দিয়ে দেওয়া হয়। এর ফলে আলুবীজের খুব ভালো উৎপাদন করা যায়। এই পদ্ধতির ফলে আলুগুলো মাটিবাহিত যেকোনো রোগ থেকে মুক্ত থাকবে। এই প্রযুক্তির মাধ্যমেই ভালো মানের বীজ এর ঘাটতি পূরণ করা হবে। কেন্দ্রের এই কৌশলে ১ ইউনিটে ২০ হাজার চারা রোপণের ক্ষমতা রয়েছে, যা থেকে প্রায় ৮ থেকে ১০ লাখ মিনি কন্দ বা বীজ আরও প্রস্তুত করা যেতে পারে।

Related Articles

Back to top button