Veg Paneer Rezala Cooking Recipe

Partha

১০০% নিরামিষ রান্নাও সবাই খাবে আঙ্গুল চেটে, এভাবে বানান পনির রেজালা, রইল রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ কমবেশি প্রায় প্রতিটা বাড়িতেই মাছ মাংস বাদ দিয়ে একটা দিন নিরামিষ রান্না করা হয়। নিরামিষ মানেই অনেকে ভাবেন শুধুই সবজি। তবে চিন্তা নেই, আজ পেঁয়াজ রসুন ছাড়া ১০০% নিরামিষ অথচ দুর্দান্ত টেস্টি একটা রান্না নিয়ে হাজির হলাম আপনাদের জন্য। পানির দিয়েই তৈরী কিন্তু স্বাদ হার মানাতে পারে মাংসের পদকেও। রইল বাড়িতে সহজেই রেস্তোরার মত পনির রেজালা তৈরির রেসিপি (Paneer Rezala Recipe)

   

Paneer Rezala Recipe

পনির রেজালা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. পনির
২. দুধ
৩. দই
৪. পোস্ত, চারমগজ
৫. কাজু বাদাম
৬. গোটা জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা,
৭. এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ
৮. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো
৯. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
১০. ঘি
১১. পরিমাণ মত নুন
১২. সামান্য চিনি স্বাদের জন্য
১৩. রান্নার জন্য তেল

পনির রেজালা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে পনির লম্বা লম্বা টুকরো করে কেটে নিন। এরপর পনিরের টুকরোগুলো কড়ায় সাদা তেল দিয়ে লালচে করে ভাজা ভেজে সেগুলোকে তুলে জলের মধ্যে ডুবিয়ে রাখতে হবে।

➥ এই সময় রান্নার জন্য একটা পেস্ট তৈরী করে নিতে হবে। তার জন্য প্রথমে কিছুটা পোস্ত শুকনো অবস্থায় মিক্সিতে গুড়িয়ে নিতে হবে। তারপর ওই মিক্সির বাটিতে চারমগজ, কাজু বাদাম আর দুধ অথবা জল দিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে।

আরও পড়ুনঃ মাংসে স্বাদকেও হার মানায়! একবার বানিয়েই দেখুন পনির কোলহাপুরি, আঙ্গুল চাটবেন গ্যারেন্টি

➥ এবার কড়ায় তেল গরম করে তেজপাতা, গোটা জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ দিয়ে ফোঁড়ন দিয়ে কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিতে হবে। তারপর পোস্ত ও চারমগজ বাটার পেস্ট কড়ায় দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এই সময় পরিমাণ মত জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে সবটা ভালো করে মিশিয়ে কষাতে হবে।

➥ কষানোর সময় পনির ভেজানো জল দিয়ে কম আঁচে কষে গ্রেভি তৈরী করে নিতে হবে। এই সময় ১ আধকাপ মত ফেটানো দই আর সামান্য নুন ও চিনি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

➥ কষানো হয়ে গেলে গ্রেভি থেকে তেল ছাড়তে শুরু করবে। তখন সামান্য জল যোগ করে পনিরের টুকরো দিয়ে দিন। আর সবটা ফুটতে শুরু করলে ১ চামচ ঘি আর গরম মশলা ছড়িয়ে ঢাকা দিয়ে ৪-৫ মিনিট রান্না করে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের পনির রেজালা।