বিনোদনসেরা খবর

একই পরিবারের ৪ সন্তান IAAS ও IPS অফিসার হয়ে দেশের সেবা করছে, সন্তানদের গর্বে গর্বিত বাবা

বিশ্বের কঠিনতম পরীক্ষাগুলির মধ্যে অন্যতম হলো UPSC। আইএএস, আইপিএস অফিসার হওয়ার স্বপ্ন নিয়ে দেশ জুড়ে প্রত্যেকবার লক্ষ লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় বসেন। তবে সাফল্যের স্বাদ পায় কয়জন? এই পরীক্ষায় সফল হওয়া এতটাও সহজ নয়, যার কারণে প্রতি বছর শত শত তরুণ-তরুণীকে হতাশও হতে হয়।

তবে যেসব পরীক্ষার্থী UPSC-র গণ্ডি টপকাতে সক্ষম হয় তাদের ভবিষ্যত হয় সোনায় মোড়া। আজ আমরা এমন এক পরিবারের কথা বলবো যেখানে একজন বা দুইজন নয় চার চারজন সদস্য ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং বর্তমানে আইএএস এবং আইপিএস-এর মতো পদে অধিষ্ঠিত রয়েছেন।

উত্তরপ্রদেশের রায়বেরেলি জেলার লালগঞ্জ গ্রামের বাসিন্দা অনিল প্রকাশ মিশ্রের চার সন্তান, দুই ছেলে ও দুই মেয়ে। অনিল প্রকাশ মিশ্র একটি গ্রামীণ ব্যাঙ্কে ম্যানেজার পদে কাজ করতেন, তাই ছোটবেলা থেকেই নিজের চার সন্তানের লেখাপড়ার দিকে বিশেষ নজর দেন তিনি। এমতাবস্থায় অনিলপ্রকাশ মিশ্রের সন্তানরাও তাদের বাবার ইচ্ছা পূরণে কোন খামতি না রেখে UPSC-এর জন্য প্রস্তুতি নিতে শুরু করে।

ফলস্বরূপ চার ভাইবোনই একে একে দেশের এই কঠিনতম পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সফলতা লাভ করে এবং আজ তারা সকলেই দেশের উচ্চ পদে কর্মরত গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। অনিল প্রকাশ মিশ্রের বড় ছেলের নাম যোগেশ মিশ্র, যিনি একজন আইএএস অফিসার। যোগেশ লালগঞ্জ থেকে তার প্রাথমিক শিক্ষা শেষ করেছিলেন, তারপরে তিনি মতিলাল নেহেরু ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ভর্তি হন এবং ইঞ্জিনিয়ারিং নিয়ে অধ্যয়ন করেন।

কলেজ শেষ করার পরে, যোগেশ নয়ডার একটি কোম্পানিতে চাকরিতে জয়েন করলেও কিছুদিন পর অনুভব করেন যে, এই জায়গাটি তার জন্য নয়। এমতাবস্থায় যোগেশ সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি শুরু করেন এবং ২০১৩ সালে UPSC পরীক্ষায় উত্তীর্ণ হন এবং আজ তিনি দেশের একজন সফল আইএএস অফিসার।

একইভাবে, অনিল প্রকাশ মিশ্রের দ্বিতীয় কন্যা ক্ষমা মিশ্রও UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিলেন। বর্তমানে একজন আইপিএস অফিসার। ব্যতিক্রম নন অনিল প্রকাশ মিশ্রের তৃতীয় কন্যা মাধুরী মিশ্রও। ২০১৪ সালে UPSC পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি এবং এখন ঝাড়খণ্ড ক্যাডারে একজন IAS অফিসার হিসাবে কাজ করছেন।

একইরকমভাবে, অনিল প্রকাশ মিশ্রের কনিষ্ঠ পুত্র লোকেশ মিশ্রও ২০১৫ সালে UPSC পরীক্ষায় বসেন এবং ৪৪ তম স্থান অর্জন করে আরও একবার পরিবারের মুখ উজ্জ্বল করেন। বর্তমানে তিনি একজন আইএএস অফিসার হিসাবে দেশের সেবা করছেন। অনিল প্রকাশ মিশ্র কখনও স্বপ্নেও ভাবেননি যে তার চার সন্তানের সবাই সিভিল সার্ভিসে এত উচ্চপদ অর্জন করবে। তিনি যে একজন গর্বিত পিতা তা বলাই বাহুল্য।

Related Articles

Back to top button