Tasty Mango Rice Cooking Recipe

Partha

ব্রেকফাস্ট থেকে লাঞ্চ সবেতেই সুপারহিট! গরমে একবার বানিয়ে দেখুন ম্যাংগো রাইস, প্রেমেই পড়ে যাবেন

নিউজশর্ট ডেস্কঃ বাঙালি তথা ভারতীয়দের প্রথান খাদ্যের তালিকায় ভাত থাকবেই। ডিম, মাছ কিংবা মাংস দিয়ে ভাত তো সকলেই খেয়েছেন। তবে মাঝে মধ্যে একটু পোলাও বা ফ্রাইড রাইস খেতেও ইচ্ছা করে। কিন্তু তাতে ঝামেলা প্রচুর। চিন্তা নেই! আজ আপনাদের জন্য একেবারে সহজে তৈরী হওয়ার মত টেস্টি ম্যাংগো রাইসের রেসিপি (Mango Rice Recipe) নিয়ে হাজির হয়েছি।

   

Mango Rice cooking recipe

ম্যাংগো রাইস তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. কাঁচা আম
২. চাল
৩. আদা কুচি, কাঁচা লঙ্কা
৪. ছোলার ডাল, বিউলির ডাল,
৫. সরষে, শুকনো লঙ্কা
৬. চীনাবাদাম, কারিপাতা
৭. হলুদ গুঁড়ো,
৮. পরিমাণ মত নুন
৯. রান্নার জন্য তেল

ম্যাংগো রাইস তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই একটা কাঁচা আম খোসা ছাড়িয়ে গ্রেটারের সাহায্যে গ্রেট করে নিতে হবে। একইসাথে রাইস তৈরির যে অন্য চাল ধুয়ে পরিষ্কার করে ভাত বসিয়ে দিতে হবে। পরে ভাত হয়ে গেলে সেটার জল ঝরিয়ে নিতে হবে। এক্ষেত্রে ৮০% রান্না হয়ে গেলেই ভাত নামিয়ে নিতে হবে।

 

➥ এবার কড়ায় কয়েক চামচ তেল দিয়ে তাতে চীনাবাদাম দিয়ে ভেজে নিন। ভাজা হয়ে গেলে সেগুলো তুলে আলাদা করে কড়ায় এক চামচ ছোলার ডাল, এক চামচ বিউলির ডাল, কিছুটা সরষে, আদা কুচি, ১টা শুকনো লঙ্কা, দুটো চেরা কাঁচা লঙ্কা ও কিছু কারিপাতা দিয়ে ফোঁড়ন দিয়ে দিতে হবে।

Mango Rice Cooking Recipe

➥ ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নেওয়ার পর কড়ায় আগে থেকে গ্রেট করে রাখা আম দিয়ে সবটা একসাথে মিশিয়ে ভাজতে শুরু করতে হবে। এই সময় পরিমাণ মত নুন আর হলুদ গুঁড়ো দিয়ে সবটা রান্না করতে হবে।

Mango Rice Cooking Recipe

➥ ২-৩ মিনিট নেড়েচেড়ে ভেজে নেওয়ার পর জল ঝরিয়ে শুকনো করা ভাত কড়ায় ঢেলে সেটাকেও ফ্রাইড রাইসের মত সব কিছুর সাথে মিশিয়ে ভালো করে ভেজে নিতে হবে। তাহলেই একেবারে নতুন স্বাদের ম্যাংগো রাইস সম্পূর্ণ তৈরী।