Indian Railways

Papiya Paul

Indian Railways: আর কয়েক দিনের অপেক্ষা, চালু হতে চলেছে দেশের প্রথম বন্দে ভারত মেট্রো! কবে থেকে শুরু পরিষেবা?

নিউজশর্ট ডেস্কঃ এবার দেশবাসীকে আরো বড়সড়ো উপহার দিতে চলেছে ভারতীয় রেল(Indian Railways)। এমনিতেই বন্দে ভারত ট্রেন নিয়ে দেশবাসীর মধ্যে একটি আলাদা উত্তেজনা রয়েছে। আর এবার খুব শীঘ্রই চালু হতে চলেছে বন্ধে ভারত মেট্রো(Vande Bharat Metro)। শুনতে অবাক লাগলেও এই তথ্য একেবারেই সত্যি। ইতিমধ্যেই সবুজ সংকেত মিলেছে। সবকিছু ঠিক থাকলে আগামী মে মাস থেকেই বন্ধে ভারত মেট্রো চালু হবে।

   

রেলের সূত্র মারফত জানা গিয়েছে, ইতিমধ্যেই ৭০ শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে। এখন বাকি কাজ শেষ করার জন্য জোর কদমে কাজ চলছে বলে জানিয়েছেন রেল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার। এই মেট্রো ট্রেনের নকশা তৈরি করেছে জেনারেল ম্যানেজার শ্রীনিবাস। বন্দে ভারত মেট্রো, বন্দে ভারত স্লিপার ট্রেন, বন্দেভারত নন এসি ট্রেন ইত্যাদি সমস্ত কিছুই আসার তালিকায় ছিল। আর এবার সেই তালিকায় যুক্ত হতে চলেছে বন্দে ভারত মেট্রো।

শ্রীনিবাস জানিয়েছেন, আগামী মে মাসে প্রথম ট্র্যাকে রেক নামতে পারে। চলতি মাসের শেষের দিকে কারখানার পরীক্ষার জন্য প্রথম প্রোটোটাইপ তৈরি হবে। যদিও এখনো ৩০ শতাংশ মতো কাজ বাকি রয়েছে। ১৬ কোচের এই মেট্রো তৈরির কাজ এখন জোর কদমে চলছে। এরপর কোচগুলিকে রেলের তরফ থেকে ভালো করে পরীক্ষা করা হবে। সমস্ত কিছু ঠিকঠাক থাকলে তাহলেই পরিষেবা দেওয়া শুরু হবে।

আরও পড়ুন: Indian Railways: গরম পড়তেই দারুন উপহার! যাত্রীদের জন্য এলাহী ব্যবস্থা রেল স্টেশনে

এই বছরে আরো নয়টি বন্ধে ভারত মেট্রো তৈরি হতে পারে বলেও তিনি জানিয়েছেন। ২৫০ কিলোমিটার দূরত্বে এই বন্ধে ভারত মেট্রো আন্তঃনগর যাত্রীদের পরিষেবা দেওয়ার জন্য ভারতের প্রথম সেমি হাই স্পিড ট্রেন হিসেবে ট্র্যাকে নামবে বলে জানা গিয়েছে। এই মেট্রো বন্দে ভারতের মতোই দেখতে হবে বলে জানা গিয়েছে। এর সাথে প্রত্যেকটি কোচ নিয়ন্ত্রিত হবে। এই মেট্রো সর্বোচ্চ গতিবেগ থাকবে ঘন্টায় ১৩০ কিলোমিটার।

Vande Bharat

এই মেট্রোতে কোচে ২৮০ জন যাত্রী বহন করতে পারবেন। এছাড়া ১৬ টি কোচে সবমিলিয়ে মোট ৪৩৬৪ জন যাত্রী আরামদায়কভাবে যেতে পারবেন। এর পাশাপাশি প্রতিবন্ধীদের সুবিধার জন্য প্রত্যেকটি কোচে হুইলচেয়ারে প্রবেশযোগ্য টয়লেট সুবিধা আছে। শুধু এটাই নয় জরুরি অবস্থায় লোকো পাইলটের সঙ্গে যোগাযোগের জন্য টকব্যাকের সুবিধা থাকবে। এছাড়া ১৪ টি সেন্সার সহ অগ্নি ও ধোঁয়া সনাক্তকরণ ব্যবস্থা ও কোচে থাকবে বলে জানা গিয়েছে।