Papiya Paul

পুঁজি লাগবে কম, লাভ হবে প্রচুর, বাড়িতে বসেই শুরু করুন এই ব্যবসা, মাসে কামাবেন লাখ লাখ টাকা

নিউজশর্ট ডেস্কঃ এখন আর শুধু চাকরি নয়, চাকরির পাশাপাশি ব্যবসা করে নিজের আর্থিক অবস্থা আরো ভালো করার চেষ্টা করেছেন সকলে। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে একজন মানুষের পক্ষে চাকরি করে সংসার চালানো সম্ভব হয় না। তাই চাকরির পাশাপাশি ছোটখাটো ব্যবসার(Business) দিকে নজর দিচ্ছেন সকলে। এদিকে সরকারও এই সমস্ত ব্যবসার দিকে প্রচার চালানো শুরু করেছে। স্টার্টআপগুলোর অগ্রগতির জন্য সরকার ইতিমধ্যেই অনেক প্রকল্প চালু করেছে।

   

তাই আপনি ব্যবসা করতে চাইলে সেগুলোর সুবিধা গ্রহণ করতে পারেন। তবে যে কোনো ব্যবসা শুরু করার আগে করে বিচার বিবেচনা করে এগোনো উচিত। যেই ব্যবসাটি করছেন বাজারে সেটির চাহিদা কেমন সেটি ভালোভাবে রিসার্চ করতে হবে। আজকের এই প্রতিবেদনে আপনাদেরকে একটি ব্যবসার(Business Idea) সম্বন্ধে জানাবো যেটির চাহিদা সারা বছর থাকে, গ্রাম কিংবা শহর প্রত্যেকটি বাড়িতে সেটির ভীষণ প্রয়োজন।

কি সেই ব্যবসা? এলইডি বাল্ব(LED Bulb) সংক্রান্ত ব্যবসা করে প্রচুর টাকা উপার্জন করতে পারবেন। LED কে LIGHT EMITTING DIODE বলে। বর্তমানে বাজারে এই এলইডি বাল্বের চাহিদা বেড়ে চলেছে। এগুলি যেমন দীর্ঘ সময় ধরে জ্বলে, তেমনি বিদ্যুতের বিল অনেকটাই কমায়। রিসার্চ বলছে, একটি এলইডি বাল্বের আলো সাধারণত ৫০ হাজার ঘন্টা কিংবা তার বেশি পর্যন্ত হয়। যেখানে CFL মাত্র ৮০০০ ঘন্টা পর্যন্ত চলতে পারে।

এখানে খুব বেশি বিনিয়োগের প্রয়োজন হয় না। অল্প বিনিয়োগের মাধ্যমে যে কোন ব্যক্তি এই ব্যবসা শুরু করতে পারেন। ক্ষুদ্র মাঝারি উদ্যোগ মন্ত্রকের অধীনে অনেক প্রতিষ্ঠানে এখন এলইডি বাল্ব তৈরি প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়া বিভিন্ন এলইডি বাল্ব প্রস্তুতকারী সংস্থাগুলো প্রশিক্ষণ দিয়ে থাকে। চাইলে সেই জায়গাগুলোতে যোগাযোগ করে শিখে নিতে পারেন। নিজের বাড়িতে কিছুটা জায়গার মধ্যে এই জিনিস তৈরি করতে পারেন। এর জন্য বেশ কিছু উপকরণের প্রয়োজন হবে।

বিভিন্ন রকমের যান্ত্রিক বিষয়ে যেমন PCB, ড্রাইভার ফিটিং টেস্টিং ইত্যাদি সম্পর্কে প্রশিক্ষণের মাধ্যমে সমস্ত কিছু জানানো হয়। এর সাথে সাথেই কিভাবে জিনিস কিনতে পারবেন, বিক্রি করতে পারবেন, সরকারি ভর্তুকি প্রকল্প এবং ব্যবসা সম্পর্কে আরো যা যা প্রয়োজন সমস্ত কিছুই জানিয়ে দেওয়া হয়। আপনি একদম কম জায়গার মধ্যে যদি এই ব্যবসা শুরু করতে চান তাহলে মাত্র ৫০ হাজার টাকা দিয়ে শুরু করতে পারেন।

একটি এলইডি বাল্ব তৈরি করতে ৫০ টাকার মতো খরচ হয় আর বাজারে সেটি আপনি ১০০ টাকায় বিক্রি করতে পারবেন। অর্থাৎ বাল্বপ্রতি প্রায় দ্বিগুণ লাভ। প্রত্যেকদিন ১০০ টি বাল্ব তৈরি করেন তাহলে আপনার পকেটে ৫০০০ টাকা চলে আসবে। হিসেবে অনুযায়ী দেখলে প্রত্যেক মাসে প্রায় দেড় লক্ষ টাকা পর্যন্ত এই এলইডি বাল্বের ব্যবসা করে আয় করা সম্ভব হয়।