বিনোদনসেরা খবর

‘ডিডিএলজে থেকে জব উই মেট’, বলিউডের আইকনিক ছবির শুটিং হয়েছে এই ট্রেন গুলিতে! আপনিও এই সফরে সামিল হতে চান?

যে কোনও ছবির শুটিংয়ের ক্ষেত্রেই পরিচালক আগে গল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে স্থান-কাল-পাত্র নির্বাচন করে তবেই কাজ শুরু করেন। সিনেমার এক একটা দৃশ্যের জন্য দেশ বিদেশে পাড়ি দেয় গোটা টিম। এমতাবস্থায় অনেক সময়ই আমরা ট্রেনের দৃশ্য দেখে থাকি। ‘দিল সে’ ছবিতে ট্রেনের ছাদের উপর শাহরুখ-মালাইকার ‘ছাইয়া ছাইয়া’ থেকে শুরু করে ‘ডিডিএলজে’র ক্লাইম্যাক্স– বলিউড সিনেমার ক্ষেত্রে এই দৃশ্যগুলি উদাহরণ তৈরি করেছে। তবে জানেন কি, এই শুটিং গুলি ঠিক কোথায় হয়েছিল?

১. ছত্রপতি শিবাজী মহারাজা টার্মিনাস : আপনার যদি সুন্দর ভিক্টোরিয়ান স্থাপত্য দেখার ইচ্ছা থাকে , তাহলে মুম্বাইয়ের রেলস্টেশন ছত্রপতি শিবাজি মহারাজা টার্মিনাসে যান। এখানে রাবণ ছবির শুটিং হয়েছিল। এছাড়াও এর একটি ঝলক দেখা গেছে ওয়েব সিরিজ মডার্ন লাভ মুম্বাইতে।

২. আপ্তা রেলওয়ে স্টেশন : আপ্তা রেলওয়ে স্টেশন ভারতের সবচেয়ে সুন্দর রেলওয়ে স্টেশনগুলির মধ্যে একটি। একপাশে পাহাড়, অন্যপাশে সমতল রাস্তা। এই স্টেশনটি মুম্বাই থেকে মাত্র কয়েক ঘন্টার দূরত্বে অবস্থিত। স্টেশনটি বেশ কয়েকটি বলিউড সিনেমায় দেখা গেছে। ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’, ‘রং দে বাসন্তী’ ও ‘খাকি’ ছবির শুটিংও হয়েছে এখানে।

৩. কল্যাণ জংশন : চেন্নাই এক্সপ্রেস ছবিতে শাহরুখ-দীপিকার দেখা হয় এই ট্রেনে। যে ট্রেনে এই দুজন বসেছিলেন সেটা আসলেই একটা ট্রেন ছিল। এই ট্রেনটা মুম্বাই থেকে চেন্নাইয়ের উদ্দ্যেশে যাত্রা করে।

৪. রতলাম জংশন : কেউ কি ভেবেছিল যে, একটি ছোট শহর, যা বেশিরভাগ রেলওয়ে মানচিত্রে দেখা যায়, তা এত বিখ্যাত হয়ে উঠবে? আসলে রতলাম জংশনে জব উই মেট সিনেমার একটি দৃশ্যের শুটিং হয়েছে। এই স্থানেই গীত দ্বিতীয়বার তার ট্রেন মিস করে এবং আদিত্যের সাথে তার প্রেমের গল্প শুরু হয়।

৫. দার্জিলিং রেলওয়ে স্টেশন : দার্জিলিং রেলস্টেশন শুটিংয়ের জন্য দারুন জায়গা। এই হিল স্টেশনে অনেক ছবির শুটিং হয়েছে। যার মধ্যে রয়েছে ‘ম্যায় হুঁ না’, ‘বরফি’ ও ‘আরাধনা’। পরিণীতা ছবিতে দার্জিলিংয়ের টয় ট্রেন ও স্টেশন দেখানো হয়েছে।

৬. সিমলা টয় ট্রেন : উত্তর ভারতের ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইডের মধ্যে একটি হল, সিমলা-কালকা রেলওয়ে। ‘জব উই মেট’র মতো বেশ কয়েকটি চলচ্চিত্রে দেখানো হয়েছে এই জায়গাটা। ‘দোস্ত’ ছবির ‘গাড়ি বুলা রাহি হ্যায়’ গানটিরও শুটিং হয়েছে এখানে।

৭. নীলগিরি রেলওয়ে স্টেশন : বলিউডের এভারগ্রীন গান ‘ছাইয়া ছাইয়া’র শুটিং এই স্টেশনেই হয়েছে। জানিয়ে রাখি, এই ট্রেনটি বহু টানেল এবং পাহাড়ের মধ্যে দিয়ে গেছে।

Related Articles

Back to top button