LIC

Additiya

বন্ধ হচ্ছে LIC-র এই দুই জনপ্রিয় স্কিম, কী প্রভাব পড়বে গ্রাহকদের উপর? বিনিয়োগ করুন ভেবেচিন্তে

লক্ষ লক্ষ ভারতীয় ভবিষ্যতে টাকা জমানোর ক্ষেত্রে ভরসা রাখেন লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এলআইসির (LIC) ওপর। ‘জিন্দেগীকে সাথ ভি জিন্দেগীকে বাদ ভি’ এই প্রবাদ বাক্যের ওপর ভরসা করেই বিনিয়োগ করেন সাধারণ মানুষ। আপনিও যদি বিনিয়োগের কথা ভাবছেন তাহলে অবশ্যই চোখ বুলিয়ে নিন আমাদের এই প্রতিবেদনে।

   

তবে সূত্র মারফত জানা যাচ্ছে, চলতি মাসের শেষেই বন্ধ হয়ে যাবে LIC-র জনপ্রিয় দুটি স্কিম। তালিকায় রয়েছে প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনা এবং ধনবর্ষা। আপনিও যদি এই দুটি স্কিমের মধ্যে কোন একটিতে বিনিয়োগ করে থাকেন তাহলে আজই সচেতন হন।

উল্লেখ্য, ২০১৭ সালে প্রবীণ নাগরিকদের কথা চিন্তা করে প্রশ্নমন্ত্রী নরেন্দ্র মোদী শুরু করেছিলেন প্রধানমন্ত্রী ভাইয়া যোজনা। সরকারের জন্য এই প্রকল্পটি চালায় জীবন বীমা কর্পোরেশন LIC। এই স্কিমে প্রতি মাসে সর্বাধিক পেনশন পাওয়া যাবে ৯,২৫০ টাকা। তবে অবশ্যই এই পেনশন নির্ভর করবে বিনিয়োগের ওপর।

বিনিয়োগ যত বেশি করবেন ততই বেশি মিলবে পেনশন। তবে জানা যাচ্ছে, এই স্কিমের মেয়াদ এখনও বাড়ানো হয়নি। তাই আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করতে চান তাহলে শীঘ্রই করে ফেলুন। এই স্কিমে পাওয়া যায় ৭.৪ শতাংশ সুদ।

সূত্র মারফত জানা যাচ্ছে, ধনবর্ষা যোজনা স্কিমটি বন্ধ হয়ে যাবে চলতি মাসের ৩১ তারিখেই। এটি মূলত একটি প্রিমিয়াম পলিসি। এই স্কিমে বিনিয়োগ করলে বিনোয়োগকারীর মৃত্যু হলে বিপুল টাকার সুবিধা পাবেন তাঁর পরিবার। আবার যদি বিনিয়োগকারী জীবিত থাকেন তাহলে তিনি পেয়ে যাবেন দ্বিগুন অর্থ।