পোস্ত ছাড়াই এভাবে বানিয়ে নিন পোস্তর বড়া, অল্প পয়সায় হবে স্বাদপূরণ

নিউজশর্ট ডেস্কঃ বাঙালির এক প্রিয় খাবারের পদ হল পোস্ত(Poppy Seed)। বিউলির ডাল দিয়ে আলু পোস্ত খেতে ভালোবাসেন বহু বাঙালি। এর পাশাপাশি পোস্তর আরেকটি জনপ্রিয় পদ হলো পোস্তর বড়া(Postor Bora)।  গরম ভাতে পেঁয়াজ, কাঁচালঙ্কা দিয়ে বানানো এই পোস্তর বড়া খেতে কার না ভালো লাগে। যদিও বাজারে তরতড়িয়ে বেড়ে চলেছে পোস্তর দাম। বাজারে এক কেজি পোস্ত কিনতে খরচ করতে হবে ২০০০ টাকা। অর্থাৎ প্রায় ভালো মানের ইলিশের সমান।

বাড়িতে যদি অন্ততপক্ষে চারজন সদস্যকে পোস্তর বড়া দিতে হয়। তাহলে প্রায় ৪০০ থেকে ৫০০ গ্রাম পোস্ত লাগবে। আবার এতটা পোস্ত কেনা সত্যিই খরচ সাপেক্ষ। এই কারণে অনেকে তিল আর পোস্ত একসঙ্গে মিশিয়ে বেটে বড়া করে নেন। কিভাবে তৈরি হয় এই পোস্তর বড়া? চলুন তাহলে জেনে নেওয়া যাক।

প্রথমে ৩০ মিনিট ১০০ গ্রাম পোস্ত ভিজিয়ে রাখতে হবে। এরপরে ১৫০ গ্রাম লাল বাদাম এক ঘন্টা ভিজিয়ে রেখে খোসা ছাড়িয়ে নিতে হবে। খোসা ছাড়ানো বাদামগুলো প্রথমে মিক্সিতে পিষে নিতে হবে। এরপরে এই বাদাম বাটার সময় কোন জল দেওয়া যাবে না। একটা বাটিতে বাদাম আলাদা আলাদা করে তুলে রাখতে হবে। এবার পোস্ত ভিজিয়ে তা ভালো করে বেটে নিতে হবে। এই বাটার মধ্যেই চার-পাঁচটা কাঁচালঙ্কা আর একটু জল দিয়ে নিতে হবে।

আরও পড়ুন: সাধারণ মাছের ঝাল হবে অসাধারণ, একবার রাঁধুন সুপ্রিয়া দেবীর স্টাইলে, মুখে লেগে থাকবে বহুদিন

পোস্ত এবং বাদাম বাটা একসঙ্গে মিশিয়ে দিতে হবে। এরপরে স্বাদমতো নুন, হলুদ, লঙ্কাগুঁড়ো, কালোজিরে, দু চামচ চালের গুঁড়ো দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এক্ষেত্রে জল দিলে চলবে না। হাত দিয়ে ভালো করে পোস্তটা মেখে নিতে হবে। অন্য একটি থালায় পোস্ত ছড়িয়ে রাখুন। এরপরে বাদাম ও পোস্ত মিশ্রণ থেকে বড় আকারে গড়ে নিয়ে পোস্ত কোট করে নিতে হবে।

এভাবে বড়া ভাজলে সকলে মিলে পোস্ত খাওয়া যাবে। কড়াইতে সাদা তেল গরম করে বড়াগুলো আস্তে আস্তে ছেড়ে দিতে হবে। এরপর ডুবো তেলে বড়া গুলো ভেজে নিতে হবে। আর তিন থেকে চার মিনিট ভেজে এগুলো তুলে নিলেই তৈরি হয়ে যাবে পোস্তর বড়া। নিরামিষের দিনে এই পদ পাতে থাকলে খুব সহজেই খাবার হজম হয়ে যায়।

Avatar

Papiya Paul

X