আধার আপডেট নিয়ে বড়সড় খবর! গুরুত্বপূর্ণ তথ্য দিল সরকার, কিভাবে করবেন আপডেট?

নিউজশর্ট ডেস্কঃ ভারতীয় নাগরিকদের(Indian Citizen) জন্য একটি গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড(Aadhaar Card)। কোন গুরুত্বপূর্ণ কাজ করার ক্ষেত্রে এখন এই আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। আর এবার আধার কার্ড আপডেট(Update) নিয়ে একটি বড় খবর সামনে এসেছে। এবার বিনামূল্যে আধার আপডেট করার সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে।

আগে বিনামূল্যে আধার আপডেটের সময়সীমা ১৪ই ডিসেম্বর ২০২৩ পর্যন্ত ছিল। তবে এবার সেই সময়সীমা বাড়িয়ে ১৪ই মার্চ ২০২৪ পর্যন্ত করে দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে আধার আপডেট করলে কোন অর্থ দিতে হবে না। UIDAI গত ১১ ই ডিসেম্বর ২০২৩ একটি বিজ্ঞপ্তি জারি করে এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানিয়েছে।

সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে আধার আপডেটের বিষয়ে মানুষের কাছে ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে, যার জন্য আধার আপডেটের সময়সীমা আরও তিন মাস বাড়িয়ে দেওয়া হল। myAadhaar পোর্টালের মাধ্যমে বিনামূল্যে আধার আপডেট করতে পারা যাবে। এটি বর্তমান সময়ে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট।

আরও পড়ুন: শুধু আপনার জন্যই আছে দুর্দান্ত সুযোগ, এই ব্যবসা করলে অল্প দিনেই হবেন লাখপতি!

ব্যাংকের কাজ থেকে শুরু করে পাসপোর্ট তৈরি, গ্যাসের কানেকশন কিংবা সিম কার্ড নেওয়া, স্কুল-কলেজে ভর্তির সমস্ত কিছুর ক্ষেত্রেই আধার নম্বর থাকা বাধ্যতামূলক। আধার কার্ড প্রত্যেকটি ভারতীয় নাগরিকের রাখা প্রয়োজন। কিভাবে অনলাইনে আধার আপডেট করা যাবে?

১) প্রথমে ttps://myaadhaar.uidai.gov.in/ এ যেতে হবে ৷

২) এরপর লগইনে ক্লিক করে নিজের ১২ অঙ্কের আধার নম্বর দিয়ে ক্যাপচা কোড দিতে হবে ৷

৩) এরপর ওটিপি-তে ক্লিক করতেই আপনার রেজিস্টার্ড নম্বরে ওটিপি চলে আসবে ৷ আর ফোনে আসা ওটিপি দিতে হবে।

৪) এরপরে আপডেট আধার অনলাইন ট্যাবে ক্লিক করতে হবে ৷ এবার প্রসিড টু আপডেট আধার-এ ক্লিক করে নিজের ঠিকানা, নাম, লিঙ্গ সমস্ত তথ্য দিতে হবে ৷

৫) এরপর স্ক্যান কপি আপলোড করতে হবে।

৬) এরপরে সার্ভিস রিকোয়েস্ট নম্বর জেনারেট হয়ে যাবে ৷ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর আধারের সঙ্গে যুক্ত ফোন নম্বরে এসএমএস চলে আসবে ৷

Avatar

Papiya Paul

X