Solar Car

পেট্রোল, ডিজেল নয়, গাড়ি চলবে সূর্যের আলোতে, মার্কেট কাঁপাতে আসছে ভারতের প্রথম ‘সোলার কার’

নিউজশর্ট ডেস্কঃ নিজের বাড়ি এবং নতুন গাড়ি কেনার স্বপ্ন থাকে সকলের মধ্যে। আর্থিক অবস্থার কথা মাথায় রেখে অনেকেই এই স্বপ্ন পূরণ করতে হয়তো পারেন না। কিন্তু আপনি যদি এখন গাড়ি কেনার কথা ভেবে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে একটি দুর্দান্ত খবর। আপনি কি কখনো সৌরগাড়ি(Solar Car) দেখেছেন? শুনেই তো চমকে গেলেন। আসলে এই ঘটনা চমকে দেওয়ার মতোই।

ভারতে প্রথমবারের মতো সোলার কার তৈরি করা হয়েছে। আর এই গাড়ির জন্য পেট্রোল বা ডিজেল লাগবে না। পেট্রোল-ডিজেলের জন্য আপনাকে খরচ করতে হবে না। আর এই গাড়ি চার্জ করার জন্য বিদ্যুৎ প্রয়োজন হবে না। কারণ এই গাড়ি চলবে সূর্যের আলোতে(Solar Energy)। কে তৈরি করেছে এই অত্যাধুনিক গাড়িটি? পুনে ভিত্তিক স্টাটআপ Vayve Mobility। চলুন তাহলে এই গাড়িটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

এই গাড়িতে দুটো দরজা আছে। ২০২৪ সালে এই গাড়িটি বাজারে চলে আসবে। এখানে আরাম করে দুজন প্রাপ্তবয়স্ক এবং একটি শিশু বসতে পারবে। এই গাড়িতে রয়েছে ১৫০ ওয়াট রেটেড সোলার প্যানেল। যেটি গাড়িতে চার্জ করতে সাহায্য করবে। এই সোলার প্যানেলের সাহায্যে গাড়িটি প্রত্যেকদিন ১০ থেকে ১২ কিলোমিটার রেঞ্জ পেতে পারে। আর একবার ফুল চার্জ দিলে ২৫০ কিলোমিটার পথ চলে যেতে পারবে এই EVA গাড়ি।

আরও পড়ুন: আধার আপডেট নিয়ে বড়সড় খবর! গুরুত্বপূর্ণ তথ্য দিল সরকার, কিভাবে করবেন আপডেট?

এই গাড়ির মধ্যে সোলার প্যানেল থাকবে। যেটি সরাসরি সূর্য আলো থেকে গাড়িতে বিদ্যুৎ সরবরাহ করবে। গাড়ির মধ্যে একটি ১৪ কিলোওয়াট ব্যাটারি রয়েছে। এই গাড়ির বৈদ্যুতিক সকেট থেকে চার ঘণ্টার মধ্যে ব্যাটারি পুরোপুরি চার্জ হয়ে যাবে। আর গাড়ির ডিজাইন দেখলে আপনার চোখ জুড়িয়ে যাবে।

এই গাড়িটিতে অ্যারো কভার চাকা এবং এলইডি লাইটবার রয়েছে।এই গাড়িটি দেখতে সাধারণ গাড়ি থেকে একেবারেই আলাদা। এই গাড়ির মধ্যে একটি মনোকোক চেসিস রয়েছে যেটি গাড়িটিকে আরো বেশি শক্তিশালী করে তোলে। আর চালকের নিরাপত্তার জন্য রয়েছে একটি এয়ার ব্যাগ। যেহেতু এই গাড়িটি এখনো পর্যন্ত লঞ্চ হয়নি তাই লঞ্চ হলে তবেই এর দাম জানা যাবে।

Avatar

Papiya Paul

X