Knowledge Story

Knowledge Story: এক কাপ কফি খেতে গেলে বিক্রি হবে ঘর-বাড়ি! বিশ্বের সবথেকে দামি কফির দাম কত জানেন?

নিউজশর্ট ডেস্কঃ কফি খেতে কার না ভালো লাগে। এমন বহু মানুষ আছেন যাদের কফি ছাড়া এক মুহূর্ত চলে না। বিভিন্ন কোম্পানির বিভিন্ন মানের ও দামের কফি পাওয়া যায়। যেগুলো সাধারণ মানুষ কিনে পান করেন। তবে বিশ্বের সবথেকে দামি কফির নাম আপনি কি জানেন? ব্ল্যাক আইভরি(Black Ivory Coffee) হল বিশ্বের সবথেকে দামি কফি।

এই কফি তৈরি হয় থাইল্যান্ডের উত্তরাঞ্চলে অবস্থিত ব্ল্যাক আইভরি কফি কোম্পানিতে যেটি গোল্ডেন ট্রায়াঙ্গাল নামে পরিচিত। তবে আপনি জানেন কি এই কফি কি দিয়ে তৈরি হয়? শুনলে আপনার গা গুলিয়ে উঠবে। আপনি ভাবলেও অবাক হয়ে যাবেন এই কফি তৈরি হয় মল দিয়ে! একদম ঠিকই পড়ছেন আপনি। এই কফি তৈরি হয় মল বা স্টুল দিয়ে।

এবার প্রশ্ন হল কার মল দিয়ে তৈরি হয় এই কফি? এটা শুনলেও আপনি আরও বেশি চমকে যাবেন। এই কফি তৈরি হয় হাতির মল(Elephant Dung) দিয়ে। তবে এই কফি তৈরির একটি বিশেষ পদ্ধতি রয়েছে। সবার প্রথমে হাতিকে কফির ফল খাওয়াতে হয়। পরে এই ফল হজম করে মলত্যাগ করতে হাতির সময় লাগে প্রায় ১৭ ঘণ্টা।

আরও পড়ুন: পেট্রোল, ডিজেল নয়, গাড়ি চলবে সূর্যের আলোতে, মার্কেট কাঁপাতে আসছে ভারতের প্রথম ‘সোলার কার’

এরপরে শ্রমিকরা সেই মল থেকে কফির বীজগুলোকে সংগ্রহ করে থাকে। এরপরে সে কফির বীজ সংগ্রহ করে কারখানার নির্দিষ্ট প্রক্রিয়ার ভেতর দিয়ে তৈরি করা হয় পৃথিবীর সবচেয়ে দামি কফি।এই কফি খেতে ভীষণ সুস্বাদু। অবাক হবেন ১ কেজি কফি পাওয়ার জন্য হাতিকে প্রায় ৩৩ কেজি কফি ফল খাওয়াতে হয়। অর্থাৎ বুঝতেই পারছেন যে এই কফির দাম কতটা বেশি হতে পারে।

মাত্র এক কেজি ব্ল্যাক আইভরি কফির দাম প্রায় ১২০০ মার্কিন ডলার। অর্থাৎ ভারতীয় টাকায় প্রায় ৪ লক্ষেরও বেশি! গোটা বিশ্বের মধ্যে মাত্র হাতে গোনা কয়েকটি নামি রেস্তোরাতেই এই কফি বিক্রি হয়। আপনি চাইলে এই কফি একবার টেস্ট করে দেখতেই পারেন তবে সেক্ষেত্রে আপনার পকেট থেকে বেশ মোটা অংকের টাকা খসবে বৈকি।

Avatar

Papiya Paul

X