Murshidabad

Murshidabad: ইতিহাস-প্রকৃতির মেলবন্ধন, বড়দিনের ছুটিতে বেড়িয়ে আসুন মুর্শিদাবাদের এই রাজবাড়ী থেকে

নিউজশর্ট ডেস্কঃ সামনেই বড়দিন। আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। আর বছর শেষে এই কটা দিন সেলিব্রেশনের মুডে থাকে সকলে। কেউ কেউ যেমন বাড়িতে থেকে সেলিব্রেশনে মাতেন। কেউ আবার এদিক-সেদিক ঘুরতে(Travel) বেরিয়ে পড়েন। তবে দূরে কোথাও না গিয়ে কাছে-পিঠে সুন্দর জায়গায় ঘুরতে যেতে চান অনেকে। আপনিও কি সেই দলেই পড়ছেন? তাহলে আজকের এই প্রতিবেদনের আপনার জন্য রয়েছে একটি সুন্দর লোকেশনের(Offbeat Location) খোঁজ।

এই লোকেশন মুর্শিদাবাদেই(Murshidabad) রয়েছে। মুর্শিদাবাদে গেলে আপনি যেমন নবাবের স্থাপত্য দেখতে পাবেন ঠিক তেমনি পেয়ে যাবেন পুরনো রাজবাড়ির খোঁজ। এমন একটি রাজবাড়ী হল নশিপুর রাজবাড়ী(Nashipur Palace)। শীতের মরশুমে একদিনের ছুটিতে ঘুরে আসার জন্য এই জায়গা একেবারেই পারফেক্ট। মুর্শিদাবাদের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র এই নশিপুর রাজবাড়ী। হাজারদুয়ারি থেকে প্রায় তিন কিলোমিটার উত্তরে এই রাজবাড়ী অবস্থিত।

এখন এই রাজবাড়ী পুরো ঝাঁ চকচকে হয়ে গেছে কিন্তু বিগত কয়েক বছর আগে এরকম ছিল না। রাজবাড়ীকে নতুনভাবে তুলে ধরার পুরো কৃতিত্বই রাজবাড়ীর বংশধর প্রয়াত সৌরেন্দ্র মোহন সিংহ এবং স্থানীয় পাঁচ জন যুবকের। ধ্বংসপ্রাপ্ত হওয়ার হাত থেকে এই রাজবাড়ী রক্ষার দায়িত্ব তারা নিজেদের কাঁধে তুলে নেয়। ফরাগঞ্জের দেবোত্তর ও দাতব্য প্রতিষ্ঠানটি মুর্শিদাবাদের একটি ঐতিহ্যবাহী স্থাপনার মধ্যে পড়ে।

আরও পড়ুন: Travel: খরচ মাত্র ১২০০ টাকা! বড়দিনের ছুটিতে ঘুরে আসুন এই অফবিট ভ্যালি থেকে, চাঙ্গা হবে মন

আনুমানিক ২৫০ বছর আগে এই স্থাপনাটি নির্মিত হয়। এখানে রঘুনাথ মন্দির রয়েছে যেটি বেশ চমকপ্রদ। এর উপরের দিকে আঁকা আছে একদিকে সিংহ আর একদিকে ঘোড়া, মাঝে ঢালের মতো। আবার নীচে লেখা আছে পলাশীর যুদ্ধর কথা। এছাড়া প্রাচীন কাষ্ঠ শিল্পে খোদিত এবং রাজস্থানের তুষারশুভ্র মর্মরে শতাধিক বছরের প্রাচীন প্রাসাদ আছে। যদিও এই প্রাসাদের অবস্থা এখন ভালো নয়, তাই এটি বন্ধ থাকে।

এর পাশের ভবনে গেলে দেখতে পাবেন ঐতিহ্যবাহী সোনার রথ, বেলোয়ারী ঝাড়, ঐতিহ্যময় আসবাবপত্র, প্রাচীন যুগের বেবি অস্টিন মোটর যান, পুরনো রান্না সরঞ্জাম ইত্যাদি। বলা হয় যে  প্রাচীন যুগের এই বেবি অস্টিন গাড়িটি সেইসময় আশি টাকা দিয়ে কেনা হয়েছিল, যা আজ ছোট একটি গ্যারেজে রাখা আছে। এর পাশেই আছে একটি সোনার রথ। দর্শনার্থীদের জন্য দিনের সবসময়ই এটি খোলা থাকে। অর্থাৎ এই ছুটিতে যদি একটু অন্যরকমভাবে ঘুরতে যেতে চান, তাহলে ঘুরে আসতে পারেন নশিপুর রাজবাড়ী।

Avatar

Papiya Paul

X