Digha

Digha: দীঘায় এবার ডবল মজা, সমুদ্রে ঘোরার পাশাপাশি মিলবে ডাইনোসর দেখার সুযোগ, খুশি পর্যটকেরা

নিউজশর্ট ডেস্কঃ দীঘায়(Digha) পর্যটকদের মন জয় করার জন্য একটার পর একটা দুর্দান্ত পরিষেবা নিয়ে আসা হচ্ছে রাজ্য সরকারের তরফ থেকে। এখানে জগন্নাথ মন্দির ছাড়াও এবার দীঘাতে তৈরি হবে থিম পার্ক। কিছুদিন আগেই দিঘাতে ‘সত্যজিৎ রায়ের থিম পার্ক’ গড়ে তোলার উদ্যোগ দেওয়া হয়েছিল।

পর্যটকদের পাশাপাশি বিশেষ করে খুদে পর্যটকদের কথা মাথায় রেখে এবার এই থিম পার্ক সাজিয়ে তোলা হচ্ছে। এখানে পুরোনো দিনের কিছু প্রাণীদের সঙ্গে সময় কাটানোর সুযোগ পেয়ে যাবে ছোট্ট খুদেরা। ভেঙে পড়া জুরাসিক পার্ককে আবার নতুনভাবে সাজিয়ে তোলা হচ্ছে। দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে পার্কটি বেহাল হয়ে পড়েছিল। এবার দীঘার সায়েন্স সেন্টার জুরাসিক পার্ককে নতুন করে সাজিয়ে তোলার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

২০১০ সালে বিজ্ঞান কেন্দ্রের পেছনে একটি বড় জায়গা নিয়ে এই বিনোদন পার্কটি গড়ে তোলা হয়েছিল। যেখানে ডাইনোসরের উৎপত্তি, তার জীবনযাত্রা থেকে সমস্ত কিছুই ‘লাইক এন্ড সাউন্ড’ পদ্ধতির মাধ্যমে প্রদর্শনটি করা হতো। বলাই বাহুল্য, এটি পর্যটকদের অন্যতম জনপ্রিয় দর্শনীয় স্থান হয়ে গিয়েছিল। কিন্তু কিছুদিন চলার পরে নানা কারণে এই পার্কটি বন্ধ করে দেওয়া হয়। এখন এই পার্কে ডাইনোসরের মডেলগুলো পড়ে নষ্ট হয়ে গেছিল।

আরও পড়ুন: Murshidabad: ইতিহাস-প্রকৃতির মেলবন্ধন, বড়দিনের ছুটিতে বেড়িয়ে আসুন মুর্শিদাবাদের এই রাজবাড়ী থেকে

তাই পর্যটকদের পক্ষ থেকে এই পার্কটিকে নতুন করে চালু করার দাবি তোলা হয়। দীঘায় ওড়িশা সীমান্তের কিছুটা আগে এই পার্কটি অবস্থিত, যেখানে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে স্কুলের ছাত্র-ছাত্রী ছাড়াও পর্যটকরা ভিড় জমাতেন। এখানে ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের অধীন রাষ্ট্রীয় সংগ্রহালয় পরিষদের পরিচালনায় এই সায়েন্স সেন্টারটি চলে। এই সায়েন্স সেন্টারের পক্ষ থেকে জানানো হয়েছে যে তারা নতুন করে জুরাসিক পার্কটিকে আবার সাজিয়ে তোলার পরিকল্পনা শুরু করেছে।

এক্ষেত্রে বেশ কিছু নতুন মডেল বসানো হবে। এর পাশাপাশি পার্কটিকে সংস্কার করা হবে। এখানে লাইট অ্যান্ড সাউন্ড সিস্টেমকে আরও উন্নত করা হবে। আগামী কয়েক মাসের মধ্যে পর্যটকদের জন্যে জুরাসিক পার্কটি চালু করে দেওয়া যাবে বলেও তিনি উল্লেখ করেছেন। এখানে স্পেস অ্যান্ড অ্যাস্ট্রোনমি সেন্টার, ইনোভেশন হাব, ফান সায়েন্স সহ অন্যান্য কয়েকটি সেন্টার রয়েছে।

Avatar

Papiya Paul

X