Christmas Cake

Christmas Cake: এবারের বড়দিনে দোকানের নয়, এই সহজ উপায়ে বাড়িতেই তৈরী করুন সুস্বাদু ‘ট্রুটিফ্রুটি কেক’

নিউজশর্ট ডেস্কঃ ডিসেম্বর মাস শুরু হওয়া মানেই সেলিব্রেশনের মুডে মেতে ওঠে গোটা রাজ্যবাসী। এদিক-সেদিক ঘুরতে যাওয়া থেকে শুরু করে পিকনিক, বড়দিনে কেক(Christmas Cake) খাওয়া সবকিছুতেই মেতে ওঠে মানুষজন। বিশেষ করে ২৫শে ডিসেম্বর থেকে পহেলা জানুয়ারি পর্যন্ত সেলিব্রেশনের মুড থাকে আলাদা।

অনেকেই বড়দিনে বাইরে থেকে কেক কিনে আনার চেয়ে বাড়িতেই বানানো কেক বেশি পছন্দ করেন। ক্রিসমাস মানেই হলো ফ্রুট কেকের রমরমা। বাজার থেকে ফ্রুট কেক না কিনে এবার বাড়িতেই তৈরি করে ফেলুন সুস্বাদু ফ্রুট(Truti Fruti Cake) কেক। চলুন তাহলে  বানাতে গেলে কি কি লাগবে তা জেনে নিন।

উপকরণ: কাঁচা পেঁপে, ফুড কালার, চিনি, ভিনিগার।

পদ্ধতি: প্রথমে একটা পেঁপে ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট ছোট করে টুকরো করতে হবে। এরপর ভিতরের সব দানাগুলো বার করে পরিষ্কার করে নিতে হবে। এরপর আঁচে কড়াই বসিয়ে তারপর তাতে জল দিতে হবে এবং অল্প ভিনেগার দিতে হবে। ভালো করে যখন জল ফুটে উঠবে তখন কেটে রাখা পেঁপেগুলো দিয়ে দিতে হবে। এরপর ১০ থেকে ১৫ মিনিট ঢাকা দিয়ে ভালো করে রান্না করতে হবে।

আরও পড়ুন: Bengali Serial: দীপা, রানী কেউ নয়, দর্শকদের বিচারে স্টার জলসার সেরা সিরিয়াল এই জনপ্রিয় ধারাবাহিক!

এরপরে ঢাকা খুলে গ্যাসের ফ্লেম অফ করে দিয়ে তারপর পেঁপেগুলো ছেঁকে দিতে হবে। আঁচে কড়াই বসিয়ে তাতে দু কাপ চিনি ও অল্প পরিমাণ জল দিয়ে দিতে হবে। এই মিশ্রণ কিন্তু খুব একটা ঘন হবে না। পেঁপের টুকরোগুলো দিয়ে নাড়তে থাকতে হবে। পেঁপেতে চিনি রস টেনে নেবে, যখন প্রায় শুকনো শুকনো হয়ে যাবে তখন নামিয়ে নিতে হবে।

এরপরে আলাদা আলাদা পাত্রে ফুড কালার দিয়ে পছন্দ মতো রং করে নিতে হবে। তারপরে সেগুলো একটা টিস্যু পিপারে বিছিয়ে নিতে হবে। ২ থেকে ৩ ঘণ্টা শুকনো করে নিলেই তৈরি হয়ে যাবে বড়দিনের ট্রুটিফ্রুটি কেক।

Avatar

Papiya Paul

X