New Job Idea

New Job Idea: ফুলে ফেঁপে উঠবে লক্ষ্মী ভান্ডার, বাড়িতে ঢুকে টাকার বস্তা! জানতে চান কিভাবে?

নিউজ শর্ট ডেস্ক: কৃত্রিম মেধার (Artificial Intelligence) আবির্ভাবের সাথে সাথে অনেকের মনের মধ্যেই কাজ হারানোর একটা অদ্ভুত ভয় তৈরি হয়েছে। তাই এই AI-এর আবির্ভাব যেমন মানব সভ্যতাকে একেবারে নাড়িয়ে দিয়েছে তেমনি প্রশ্ন উঠছে বহু মানুষের জীবন এবং জীবিকা নিয়ে। বিশেষজ্ঞদের আশঙ্কা AI-এর আবির্ভাব যেমন আশীর্বাদ তেমনি খুব তাড়াতাড়ি বেশ কিছু মানুষের জীবন জীবিকার ওপর অভিশাপ হয়ে নেমে আসতে চলেছে এই AI।

তবে একথাও ঠিক যে এই AI-এর হাত ধরেই নতুন ধরনের জীবিকাও তৈরি হতে চলেছে। যা এর আগে কখনও ছিল না। যার ফলে হাতে আসবে মোটা অংকের বেতনও। সম্প্রতি আলোচনায় উঠে এসেছে এই AI-সম্পর্কিত এমনই একটি পেশার কথা। যা এর আগে ছিল না। তা হল ‘AI প্রম্পট ইঞ্জিনিয়ার’ (AI Prompt Engineer)।

আগামী কয়েক বছরের মধ্যেই বাজারে এই নতুন কাজের ব্যাপক চাহিদা তৈরী হওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী খবর একজন , প্রম্পট ইঞ্জিনিয়ার মাসে প্রায় ১ লক্ষ ৭৫ হাজার ডলার পর্যন্ত আয় করতে পারেন। ভারতীয় মুদ্রায় যা হল প্রায় ১.৪ কোটি টাকা। তবে, বার্ষিক হিসেবে এই আয় প্রায় ৩ লক্ষ ডলারও ছাড়িয়ে যেতে পারে, অর্থাৎ ভারতীয় তা প্রায় ২.৫ কোটি টাকা।

Business Idea,কৃত্রিম বুদ্ধিমত্তা,AI,কাজ,Job,Technology,প্রযুক্তি,বাংলা খবর,Bangla Khobor,Bengali Khobor,Bangla,Bengali

কী কাজ করতে হবে?

কিন্তু প্রশ্ন হল কাজটা কি? স্বাভাবিক মোটা অংকের বেতন যখন দেওয়া হচ্ছে কাজ তা যে খুব একটা সহজ হবে না তা বলাই বাহুল্য। এই প্রম্পট ইঞ্জিনিয়ারদের কাজের মধ্যে থাকবে প্রোগ্রামিং, প্রবলেম সলভিং, AI এক্সপার্টাইজ ইত্যাদি কাজ। বিশেষ করে  শিল্প-ও এর গুরুত্বপূর্ণ অঙ্গ হতে চলেছে। তাই একাধিক দক্ষতা না থাকলে এই কাজ করা সম্ভব নয়। তাই এককথায় মাল্টি টাস্কার  প্রম্পট ইঞ্জিনিয়ার খুঁজে পাওয়াও বেশ মুশকিল।

আরও পড়ুন: ব্যাঙ্কের লকার ইউপিআই পেমেন্ট, বছর শেষের আগে এই ৫ কাজ না সারলে বিপদে পড়বেন আপনিও

Business Idea,কৃত্রিম বুদ্ধিমত্তা,AI,কাজ,Job,Technology,প্রযুক্তি,বাংলা খবর,Bangla Khobor,Bengali Khobor,Bangla,Bengali

তাই চাহিদার দিক দিয়ে বিচার করলে দেখা যাবে এখনকার দিনে একজন ডেটা সায়েন্টিস্টের চেয়েও বেশি ব্যয়বহুল একজন ভাল প্রম্পট ইঞ্জিনিয়ার। তাছাড়া এখনও পর্যন্ত এই কাজের অভিজ্ঞতা প্রায় কারও নেই বললেই চলে। তাই একজন অভিজ্ঞ  প্রম্পট ইঞ্জিনিয়ার খুঁজে পাওয়াও কঠিন। ফলে আগামী দিনে  বিভিন্ন অ্যাপ এবং প্রযুক্তি সংস্থাগুলিতে জেনারেটিভ AI-এর ব্যবহার বাড়বে হু হু করে।

Avatar

anita

X