Travel

Travel: সর্পিল রাস্তায় লং ড্রাইভ, চারিদিকে সবুজে মোড়া, নতুন এই অফবিট লোকেশন ভরিয়ে দেবে মন

নিউজশর্ট ডেস্কঃ শুধুমাত্র পাহাড় বলতে দার্জিলিং নয়, কিংবা সমুদ্র বলতে দীঘা বা পুরী নয়। এমন অনেক সুন্দর বেড়ানোর(Travel) জায়গা রয়েছে যেখানে একবার গেলে বারবার যেতে মন চাইবে আপনার। বহু পর্যটকই এখন এই ধরনের অফবিট লোকেশনের(Offbeat Location) সন্ধান করছেন। আজকের এই প্রতিবেদনে আপনাদেরকে এমনই একটি অজানা জায়গার কথা জানাবো। যেখানে পথের দু’ধারে সবুজে ঘেরা ঘন অরণ্য থেকে শুরু করে আছে বিরাট জলাধার।

এখানে দারুন সব ওয়াটার স্পোর্টসের সুবিধা রয়েছে। তবে আগেই বলে রাখি এই জায়গায় যাওয়ার জন্য একগাদা টাকা খরচ হবে না আপনার। এমনকি হাতে দু-তিন দিনের সময় নিয়েই ঘুরে আসতে পারবেন পাত্রাতু ভ্যালি(Patratu Valley) থেকে। ঝাড়খণ্ডের রামগড় জেলার একটি ছোট্ট উপত্যকা হল এই পাত্রাতু। শীতকালে বহু পর্যটক এখানে ঘুরতে আসেন। এখানের সবথেকে বেশি আকর্ষণীয় জিনিস হলো দু’ধারের সবুজে মোড়া সর্পিল রাস্তা।

যারা বাইক কিংবা গাড়ি নিয়ে লং ড্রাইভে বের হতে চান তাদের কাছে এই জায়গা একেবারে স্বর্গের মতো। এখানে যেতে হলে ট্রেনে চেপে প্রথমে রাঁচি পৌঁছাতে হবে। সেখান থেকে বাইক ভাড়া করে চলে যেতে পারবেন। এক্ষেত্রে সময় লাগবে দেড় ঘন্টা মত। খরচ হতে পারে কমবেশি দেড় থেকে দু হাজার টাকা। উপত্যকাতে ওঠার সময় ভিউ পয়েন্টে দাঁড়িয়ে অবশ্যই ছবি তুলে নেবেন। একটা জিনিস মনে রাখবেন ভিউ পয়েন্টে গাড়ি দাঁড় করালে পার্কিং চার্জ বাবদ খরচ হতে পারে ২০ থেকে ১০০ টাকার মধ্যে।

আরও পড়ুন: Travel Bengal: পাত্তা পাবে না মালদ্বীপ-লাক্ষাদ্বীপ! বাংলার এই দ্বীপগুলির সৌন্দর্য পাবে একশোতে একশো

এখান থেকে গাড়ি চালিয়ে লেক ভিউ রেসর্ট পৌঁছে যেতে পারেন। নলকারী নদীর ওপর তৈরি হয়েছে এক বিরাট জলাধার। এখানেই পর্যটন কেন্দ্র গড়ে উঠেছে। এখানে লেক ভিউ রেসর্ট ছাড়াও ঝাড়খন্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশনের দুটো হোটেল রয়েছে। যেগুলি হল পর্যটন বিহার ও সরোবর বিহার। এই দুই জায়গায় থাকতে হলে JTDC ওয়েবসাইট থেকে বা অফিস থেকে বুকিং করতে হবে। এক্ষেত্রে খরচ হতে পারে প্রত্যেক রাত হিসেবে ৩ থেকে ৪ হাজার টাকা। আর খাবারের খরচ আলাদা।

রিসোর্টগুলোতেও নানা ধরনের ওয়াটার স্পোর্টসের সুবিধা থাকে। ওখান থেকে আপনি জেটস্কি, স্পিডবোর্ড, হাই স্পিডবোর্ড ক্রুজ ইত্যাদি করার পাশাপাশি কায়াকিং, প্যাডেল বোটিং, ওয়াটার সাইকেলিং-এর সুবিধা রয়েছে। এখানে সূর্যাস্ত উপভোগ করার পাশাপাশি সন্ধ্যেবেলায় রিসোর্টের লনে বসে দারুণভাবে সময় উপভোগ করতে পারবেন আপনি। এর পরের দিন সকাল বেলা পালানি ফলস থেকে ঘুরে আসতে পারেন। একেবারে অন্যরকম পরিবেশে ছুটির কটা দিন নিজের প্রিয় মানুষের সঙ্গে সময় কাটাতে চাইলে ঘুরে আসতে পারেন ঝাড়খণ্ডের পাত্রাতু থেকে।

Avatar

Papiya Paul

X