Travel

Travel: হ্রদের মাঝে দেখা যাচ্ছে জগন্নাথ মন্দিরের চূড়া, ঘুরে আসুন কলকাতার কাছের এই বার্ড ভিলেজে

নিউজশর্ট ডেস্কঃ  বাংলার মানুষের কাছে অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্রের(Travel) মধ্যে উড়িষ্যার পুরী সবসময় প্রথমের দিকে রয়েছে। বাঙালির কাছে পুরীর জগন্নাথ ধামের মাহাত্ম্য অনেক। এই উড়িষ্যাতে এমন অনেক অজানা সুন্দর জায়গা রয়েছে যার সম্পর্কে জানেন না বহু মানুষই। আজকে এই উড়িষ্যার(Odisha) এমন একটি অজানা লোকেশন সম্পর্কে আপনাদেরকে জানাবো। যেখানে জলের মধ্যেই ডুবে রয়েছে জগন্নাথ মন্দির।

এই জায়গাটির নাম হল গোবিন্দপুর। এটিকে অনেকে বার্ড ভিলেজ বলে থাকে। ওড়িশা রাজ্যের অন্যতম আকর্ষণীয় জায়গা এই গোবিন্দপুর। এই জায়গাটিকে বার্ড ভিলেজ বলার অন্যতম কারণ হলো প্রতিবছর শীতকালে অসংখ্য পরিযায়ী পাখিরা এখানে দলে দলে আসে। তারা এসে গ্রামের হ্রদের ধারে বাসা বেঁধে থাকে। বহু পাখি আবার গাছপালাতেও থাকে। এরপর শীতকাল কেটে গেলে নিজের নিজের দেশে চলে যায় তারা।

এখানে প্রায় ৭৮৬ স্কয়ার কিলোমিটার এলাকা জুড়ে পরিযায়ী পাখিদের বাসস্থান। প্রত্যেক বছর প্রায় ২ লক্ষ পরিযায়ী পাখি আসে। এখানে গেলে প্রায় ১০০ রকমের পরিযায়ী পাখি দেখার সুযোগ হবে আপনার। এই গ্রামে আছে হিরাকুদ অভয়ারণ্য। যেখানে বনদপ্তরের কর্মীরা গ্রামবাসীদের সঙ্গে হাত মিলিয়ে এই গ্রামটিকে পাখিদের বসবাসের উপযোগী করে তোলার নানা রকমের চেষ্টা করছে। এই গ্রামে গেলে আপনারা বিভিন্ন পরিযায়ী পাখিদের ছবি দেখতে পাবেন।

আরও পড়ুন: Travel: সঙ্গীকে নিয়ে ঘুরে আসুন বাংলার সবচেয়ে বড় গোলাপ বাগানে, দৃশ্য দেখলে চোখ জুড়িয়ে যাবে

এখানে প্রত্যেকটি বাড়ির দেওয়াল এই ছবি দিয়ে গ্যালারি করা হয়েছে। সেখানে পরিযায়ী পাখিদের নাম এবং ছবি রয়েছে। গ্রামের বাসিন্দারাই নিজেদের বাড়ির দেওয়ালে এই ছবি এঁকে সুন্দর এক পরিবেশ তৈরি করেছেন। এখানে প্রাকৃতিক উপায়ে তৈরি করে ছবি আঁকা হয়েছে। এই গ্রামে রয়েছে একটি হ্রদ। যেখানে পরিযায়ী পাখিরা এসে বাসা বেঁধে থাকে। আর এই হ্রদের মধ্যেই রয়েছে জগন্নাথ দেবের মন্দির।

এই মন্দিরের কেবলমাত্র চূড়া দেখতে পাওয়া যায়। আর বেশিরভাগটাই জলের নিচে রয়েছে। এই জায়গাতে নৌকা করে যাওয়া যায়। সকাল থেকে সারাদিন পর্যন্ত আপনি নৌকা করে এখানে ঘুরতে পারবেন। বহু পর্যটকেরা শীতকাল এখানে ঘুরতে আসেন। অন্য সময় গেলে পাখিদের দেখতে পাওয়া যাবে না। তাই শীতকালে একবার এই জায়গা থেকে ঘুরে আসতে পারেন।

Avatar

Papiya Paul

X