RBI

RBI: কার লোন এবং হোম লোন নেওয়ার আগে RBI-র নির্দেশিকা জানুন, নইলে পড়তে পারেন ফাসাদে!

নিউজ শর্ট ডেস্ক: আরবিআই-এর (RBI) সিদ্ধান্তে স্বস্তির নিশ্বাস ফেলছেন সাধারণ মানুষ। আরবিআই আগামী সপ্তাহের শেষে আর্থিক নীতি পর্যালোচনাতে, মূল নীতির হার রেপো রেট ৬.৫ শতাংশে স্থিতিশীল হতে পারে।

অর্থাৎ খুচরো এবং কর্পোরেট ঋণগ্রহীতাদের জন্য সুদের হার স্থিতিশীল করা যেতে পারে। বিশেষজ্ঞরা জানিয়েছেন যে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের পরিপ্রেক্ষিতে এই হার বেড়েছিল এবং চলতি বছরের ফেব্রুয়ারিতে তা ৬.৫ শতাংশে পৌঁছেছিল। এর পর, গত পরপর তিনটি দ্বি-মাসিক নীতি পর্যালোচনা সভায় নীতিগত হার স্থিতিশীল করা হয়েছে।

পলিসি ঘোষণা: 

আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাসের সভাপতিত্বে ৬ সদস্যের মুদ্রা নীতি সমিতির তিন দিনের বৈঠক হবে। শুক্রবার এই বৈঠকের ফলাফল ঘোষণা করা হয়েছে।

আরবিআই,RBI,গভর্নর,Governor,হোম লোন,Home Loan,কার লোন,Car Loan,বাংলা খবর,Bangla Khobor,Bengali Khobor,Bangla,Bengali

বিওবি-র প্রধান অর্থনীতিবিদ মদন সাবনভিস বলেন, এবারের মুদ্রানীতি বিদ্যমান হার কাঠামোর সঙ্গে অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এই  কারণে রেপো রেট ৬.৫ % রাখা হয়েছে। তিনি আরও বলেছেন  এই খুচরা মুদ্রাস্ফীতি এখনও ৬.৮%শতাংশের উচ্চ স্তরে পৌঁছেছে।

আরও পড়ুন: পোস্ট অফিসের এই স্কিমে একবার টাকা রাখলেই বাজিমাত, মাসে মাসে হবে নিশ্চিত আয়

এই সেপ্টেম্বরের থেকে অক্টোবরের মধ্যে কমবে বলে আশা করা হচ্ছে। তবে এখানে বলে রাখি খরিফ উৎপাদন নিয়ে এমন কিছু আশংকা রয়েছে যা দাম বাড়াতে পারে। প্রসঙ্গত দীর্ঘদিন ধরেই RBI নীতির হার স্থিতিশীল রেখেছে।

মনে করা হচ্ছে RBI-এর এই সিদ্ধান্ত আগামী দিনে ব্যাঙ্কিং ব্যবস্থায় ফ্লেক্সিবিলিটি তৈরী করবে। কারণ ব্যাঙ্কগুলিকে ডেভলপার্স আর ক্রেতা উভয়কেই লোন এবংফাইন্যান্সিং-এর  বিকল্পগুলি প্রদান করতে  সক্ষম হবে৷

আরবিআই,RBI,গভর্নর,Governor,হোম লোন,Home Loan,কার লোন,Car Loan,বাংলা খবর,Bangla Khobor,Bengali Khobor,Bangla,Bengali

রেপো রেট কমানোর কথা ভাবছে আরবিআই

ব্যবস্থাপনা পরিচালক বিকাশ গর্গ জানিয়েছেন রেপো রেট স্থিতিশীল থাকবে। তবে এই রেপো রেট কমানোর বিষয়টি বিবেচনা করার  কথাও বলা হয়েছে।

Avatar

anita

X